বিমা বস্ত্র ও মিউচ্যুয়াল ফান্ডের দাপটে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জুলাই ২০২১, ১৪:১১ | প্রকাশিত : ২৮ জুলাই ২০২১, ১৩:৫৭

দেশের দুই পুঁজিবাজারের সবগুলো সূচক পাশাপাশি বাড়তে দেখা গেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। এদিন কমেছে গত দিনের তুলনায় লেনদেনের পরিমাণ। টানা গত দুইদিন পতনের পর বুধবার বিমা বস্ত্র ও মিউচ্যুয়াল ফান্ড খাতের দাপটে ঘুরে দাঁড়াতে দেখা গেছে দেশের দুই পুঁজিবাজার। আজ এই তিন খাতের বাড়তে দেখা গেছে লেনদেনের পরিমাণও। যার ফলে পতন থেকে উত্থানে ফিরেছে পুঁজিবাজার।

ডিএসই এবং সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ বিমা খাতের কোম্পানিগুলোর মধ্যে ৪৪টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। এই খাতে আজ লেনদেন হয়েছে মোট লেনদেনের ১৮ শতাংশ বা ২৫০ কোটি টাকা। যা সবগুলো খাতের মধ্যে সবার উপরে। বস্ত্র খাতে শেয়ার দর বাড়তে দেখা গেছে ৪৬টি কোম্পানির। এই খাতে আজ মোট লেনদেন হয়েছে ৯৪ কোটি টাকা। আর মিউচ্যুয়াল ফান্ডে ২৭টি প্রতিষ্ঠানের ইউনিটের দর বেড়েছে। আজ এই খাতে লেনদেন হয়েছে ৭৮ কোটি টাকা। আর এই তিন খাতের এমন উর্ধ্বমুখী প্রবণতায় ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার।

বুধবার লেনদেনে গত দিনের মতো আজও দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ওষুধ এবং রসায়ন খাত। এই খাতে লেনদেন হয়েছে মোট লেনদেনের ১০ শতাংশ বা ১২৭ কোটি টাকা। আর ১২১ কোটি টাকা লেনদেন করে তৃতীয় অবস্থানে উঠে এসেছে প্রকৌশল খাত।

জানা গেছে, বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মোট লেনদেন হয়েছে এক হাজার ৩৬০ কোটি ৮৯ লাখ ৭৬ হাজার টাকা। যা আগের দিনের তুলনায় ১০২ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৪৬২ কোটি টাকা।

দিনটিতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ৪১৭ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৯৬ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৩২৩ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭৫টি কোম্পানির মধ্যে শেয়ার দর বেড়েছে ২১৮টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

বুধবার দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) লেনদেন হয়েছে ৬৬ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার ৬৪৬ টাকা, যা আগের দিনের তুলনায় ২০ কোটি টাকা বেশি। এদিন দেশের উভয় পুঁজিবাজারেই বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে।

সিএসইর লেনদেনে অংশ নেয়া ৩১৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৭২টির। কমেছে ১০৩টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

অন্যদিকে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬২১ পয়েন্টে। সিএসই-এক্স সূচক ৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ১৮২ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৬৬১ পয়েন্টে। সিএসই-৫০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৫০ পয়েন্টে। সিএসআই ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৭০ পয়েন্টে।

আজ সবচেয়ে বেশি শেয়ার লেনদেন করেছে ফু ওয়াং সিরামিকস লিমিটেড। কোম্পানিটি আজ মোট লেনদেন করেছে ৪৪ কোটি ২০ লাখ ৪০ হাজার টাকা। এছাড়াও লেনদেনে এগিয়ে রয়েছে সাইফ পাওয়ারটেক লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, জিপিএইচ ইস্পাত লিমিটেড, সেন্ট্রাল ইন্স্যুরেন্স লিমিটেড, পিপলস ইন্স্যুরেন্স লিমিটেড,বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড এবং রহিমা ফুড লিমিটেড।

(ঢাকাটাইমস/২৮জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :