অগ্নিপরীক্ষায় পড়তে পারেন আমান-সালামরা

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ আগস্ট ২০২১, ১২:৪১ | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২১, ১২:৩৫

দীর্ঘদিন আলোচনা, নানা বিশ্লেষণ শেষে ঢাকা মহানগরের মতো দলের গুরুত্বপূর্ণ দুই ইউনিটে আহ্বায়ক কমিটি ঘোষণা করলো বিএনপি। দুই ইউনিটের শীর্ষ চারপদের একজন ছাড়া বাকিদের মহানগরে রাজনীতি করার অভিজ্ঞতা নেই। রাজনীতিতে নবীন এমন নেতাও আছেন শীর্ষ পদে।

অন্যদিকে নেতাকর্মীদের মহানগরের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত এমন নেতাদের কাঁধে দায়িত্ব দেয়ার দাবি ছিল। কিন্তু দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালামেরই শুধু ঢাকায় বিএনপির রাজনীতি করার অভিজ্ঞতা আছে।

সোমবার কমিটি ঘোষণার পর থেকে নানা গুঞ্জন চলছে বিএনপির ভেতরে-বাইরে। সবারই প্রশ্ন মহানগরের বিএনপির নতুন নেতৃত্ব দলের প্রত্যাশা পূরণে কতটা সফল হবে। বিশেষ করে কতটা স্বস্তি নিয়ে ওয়ার্ড, থানা থেকে শুরু করে পুরো মহানগরকে পুনর্গঠন করতে সক্ষম হবেন নেতারা, সেটাই বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে।

অভিযোগ উঠেছে, নতুন কমিটিতে অনেক ত্যাগী ও যোগ্যরা বাদ পড়েছেন। বিশেষ করে দুই মহানগরের প্রভাবশালী কয়েকজন নেতা আহ্বায়ক কমিটিতে জায়গা পাননি। যাদের নিজস্ব বলয়ও আছে দলের ভেতরে। ফলে কাজ করতে গিয়ে নতুন কমিটিকে অসহযোগিতার মুখোমুখি হওয়ার আশঙ্কা আছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মহানগর উত্তরের একজন যুগ্ম আহ্বায়ক ঢাকাটাইমসকে বলেন, কমিটি তো হলো। দেখি কেমনে কী করেন তারা। মহানগরের রাজনীতি কিন্তু খুব সোজা না, এটা দলের বোঝা উচিত।

কমিটি অনেকটা চূড়ান্ত হওয়ার পর দফায় দফায় পরিবর্তন আনারও অভিযোগ আছে। বিশেষ করে আমান উল্লাহ আমানের উত্তরে চলে যাওয়া। আব্দুস সালামের কমিটিতে যুক্ত হওয়া। উত্তরের একটি আসন থেকে তিনি নির্বাচন করলেও সালামকে দক্ষিণে নিয়ে আসা নিয়েও নানা গুঞ্জন শুরু হয়েছে।

শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর উত্তরের নেতৃত্বে আসার বিষয়টি অনেকটা চূড়ান্ত হলেও শেষ মুহুর্তে বাদ পড়েছেন।

যদিও বিএনপির দায়িত্বশীলদের ভাষ্য, দুই কমিটিতেই নতুন ও পুরাতন সমন্বয় করা হয়েছে। এছাড়াও বিভিন্ন ধারায় বিভক্ত নেতাকর্মীদেরকে এক প্লাটফর্মে আনার চেষ্টা করা হয়েছে।

সোমবার ঘোষিত কমিটিতে ঢাকা মহানগর উত্তর কমিটিতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমানকে আহ্বায়ক ও দলের ক্রীড়া সম্পাদক আমিনুল হককে সদস্য সচিব করে ৪৭ সদস্য বিশিষ্ট এবং বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালামকে আহ্বায়ক ও ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সভাপতি রফিকুল আলম মজনুকে সদস্য সচিব করে ৪৯ সদস্যের ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

সবশেষ ২০১৭ সালের ১৮ এপ্রিল হাবিব-উন নবী খান সোহেলকে সভাপতি ও কাজী আবুল বাশারকে সাধারণ সম্পাদক করে দক্ষিণ এবং এম এ কাইয়ুমকে সভাপতি ও আহসানউল্লাহ হাসানকে সাধারণ সম্পাদক করে উত্তরের কমিটি করা হয়েছিল। গত বছর করোনায় আক্রান্ত হয়ে আহসানউল্লাহ হাসান মারা গেলে এই দায়িত্ব পান আবদুল আলিম নকী।

ঘোষিত কমিটিতে মহানগর উত্তরে আহ্বায়ক ও সদস্য সচিব মহানগরকেন্দ্রিক রাজনীতিতে নতুন মুখ।

ডাকসুর সাবেক ভিপি আমান উল্লাহ আমান ঢাকা-২ আসন থেকে একাধিকবার এমপি নির্বাচিত হয়েছেন। নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনে ভূমিকা পালনকারী এই নেতা মহানগর দক্ষিণের বিষয়ে বেশি আলোচিত থাকলেও শেষ পর্যায়ে উত্তরের দায়িত্ব দিয়ে চমক সৃষ্টি করা হয়েছে।

উত্তরের সদস্য সচিব আমিনুল হক রাজনীতিতে সবসময় সক্রিয় ছিলেন৷ জাতীয় ফুটবল দলের সাবেক এই অধিনায়ক ২০১৫ সালে সরকারবিরোধী আন্দোলনের সময়ে খালেদা জিয়ার হাতে ফুলের তোড়া দিয়ে বিএনপিতে যোগদান করেন। আলোচিত এ নেতা ২০১৬ সালে বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে কেন্দ্রীয় ক্রীড়া সম্পাদক হন। পরবর্তীতে দলের বিভিন্ন প্রয়োজনে তার উপর নানাবিধ দায়িত্ব অর্পণ করেন। বিশেষ করে করোনাকালে ও নানা উপলক্ষে দলের নির্দেশনা মেনে কাজ করেছেন তিনি। গুম-খুনের শিকার নেতাকর্মীদের পাশে সবসময় দাঁড়ানোর চেষ্টা করেছেন আমিনুল।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বলয়ের সঙ্গেও তার ঘনিষ্ঠ যোগাযোগ আছে বলে জানা গেছে।

আমিনুল হক ঢাকাটাইমসকে বলেন, দল থেকে দেয়া দায়িত্ব যথাযথভাবে পালন করতে সর্বোচ্চ চেষ্টা করবো। এজন্য যে কোনো ত্যাগ স্বীকার করতেও আমি প্রস্তুত।

উত্তরের কমিটিতে এম এ কাইয়ুমের বলয়সহ অন্যদের জায়গা করে দেয়া হয়েছে। ফলে অসন্তোষ হবে না এমন প্রত্যাশা করছে বিএনপি।

তবে তরুণ নেতা ইশরাক হোসেন ও তাবিথ আউয়ালের শীর্ষ পদে আসার গুঞ্জন ছিল। বিশেষ করে খোকাপুত্র ইশরাকের প্রত্যাশা ছিলো দক্ষিণের সদস্য সচিব পদের। কিন্তু তাকে করা হয়েছে এক নম্বর সদস্য।

বিএনপির এক শীর্ষ নেতার চাপে দক্ষিণের আরেক পরিচিত নেতা হাবিবুর রশীদ হাবিবকে অনেকটা কোণঠাসা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এই অংশে সদস্য সচিব হয়েছেন যুবদলের রাজনীতির সঙ্গে যুক্ত রফিকুল আলম মজনু। মির্জা আব্বাস বলয়ের নেতা মজনু অবশ্য নির্বাচন করেছেন ফেনী থেকে।

রফিকুল আলম মজনু ঢাকাটাইমসকে বলেন, চেষ্টা করবো সবাইকে নিয়ে যে দায়িত্ব পেয়েছি তা পালন করার। আশা করি সবার সহযোগিতা পাবো।

(ঢাকাটাইমস/৩আগস্ট/বিইউ/কেআর)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :