জার্মানে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৬

নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বহুল প্রতীক্ষিত ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হলো জার্মানিতে। রবিবার দেশটির রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাসে আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্ট কার্যক্রমের শুভ উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

এ উপলক্ষে বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত সভায় মন্ত্রী বলেন, ‘ই-পাসপোর্টের কার্যক্রম শুরুর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের আরও একটি স্বপ্ন পূরণ হলো।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. আইয়ুব চৌধুরী। তিনি বলেন, ‘বতর্মানে দেশের ৬৪টি জেলার ৬৯টি অফিস থেকে ই-পাসপোর্ট দেওয়া হচ্ছে। শিগগিরই দেশের ৮০টি মিশনে এর কার্যকারিতা শুরু হবে।’

বিশেষ অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘জার্মানি থেকেই ই-পাসপোর্টের কার্যক্রম শুরুর মাধ্যমে অনন্য দৃষ্টান্ত স্থাপন হলো। ই-পাসপোর্টের মাধ্যমে বিশ্বব্যাপী আরও নিরাপদ ও বিশ্বাসযোগ্যতার অধিক তথ্য সংরক্ষণের জন্য অত্যাধুনিক চিপের অন্তর্ভুক্তি, উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য, বৈধতার মেয়াদ বৃদ্ধি ও স্মার্ট ইমিগ্রেশনসহ বাংলাদেশকে বিশ্বে উন্নত স্তরে উপস্থাপন করতে সহযোগিতা করবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন সুরক্ষা ও সেবা বিভাগের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরীসহ আরও অনেকে। পরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ আগত অতিথিরা ই-পাসপোর্ট কার্যক্রম ঘুরে দেখেন।

অনুষ্ঠানে আরও ছিলেন- বাংলাদেশ দূতাবাস জার্মানির রাষ্ট্রদূত মো. মোশারফ হোসেন ভূঁইয়া, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লা আল মাসুদ চৌধুরী, জার্মান ভেরিডোজ কোম্পানির সিইও এন্ড্রেস রাচমায়ার, জার্মান আ.লীগের সাধারণ সম্পাদক আব্বাস চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি জাহাঙ্গীর আলম, উপদেষ্টা এমডি গোলাম কিবরিয়া বোরো মনি, আনিস তালুকদার যুগ্ম সম্পাদক, সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী হাবিবুর রহমান ও জার্মানে অবস্থানরত বাংলাদেশি প্রবাসীরা।

(ঢাকাটাইমস/৬সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :