চাঁদে বরফ খুঁজতে নাসার নতুন অভিযান

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০২১, ১০:১৯

চাঁদের বুকে বরফ খুঁজতে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নতুন অভিযান শুরু করতে যাচ্ছে। এজন্য প্রতিষ্ঠানটি একটি রোবটযান পাঠাতে যাচ্ছে। ওই রোবটযানের নাম ‘ভাইপার’।

মহাকাশ গবেষণা সংস্থা নাসা ঘোষণা করল, ২০২৩ সালে চাঁদের দক্ষিণ মেরুর একটি অঞ্চলে বরফ খোঁজার জন্য এক বিশেষ রোবট যান বা 'রোভার' পাঠানো হবে। এটিকে বলা হচ্ছে 'ভোলাটাইলস ইনভেস্টিগেটিং পোলার এক্সপ্লোরেশন রোভার' বা 'ভাইপার'। যে অঞ্চলে ওই রোভার বরফের খোঁজ করবে, তার নাম 'নোবাইল ক্রেটার'।

নাসার বিজ্ঞানীদের আশা, তাদের পাঠানো এই বিশেষ রোবট যানটি এবার চন্দ্রপৃষ্ঠের নিচে বরফ থাকার বিষয়টি নিশ্চিত করতে পারবে। এবং এই বরফ আগামী দিনে রকেটের জ্বালানিতে রূপান্তরিত করে তা মঙ্গলগ্রহ বা মহাকাশের আরও গভীরে যাওয়ার জন্য ব্যবহার করা সম্ভব হবে।

নাসার প্ল্যানেটরি সায়েন্স বিভাগের পরিচালক বলেছেন, 'নোবাইল ক্রেটার চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবস্থিত, যা মহাকাশের অন্য কোনো বস্তুর সঙ্গে সংঘর্ষে সৃষ্টি হয়েছে।' ওই অঞ্চল সৌরজগতের অন্যতম শীতল এলাকা এবং তা দূর থেকে সেন্সর ব্যবহার করে পর্যবেক্ষণ করা হয়েছে। বলা হচ্ছে, ভাইপার চন্দ্রপৃষ্ঠে কয়েক ফুট পর্যন্ত গর্ত করতে পারবে। রোভারটির ওজন হবে ৪৩০ কেজি।

বিজ্ঞানীরা বলছেন, মঙ্গল গ্রহে যেসব রোভার পাঠানো হয়েছে, সে তুলনায় ভাইপারকে দ্রুত নির্দেশ পাঠানো যাবে। এটি চলবে সৌরশক্তিতে। অত্যন্ত প্রতিকূল পরিবেশের কথা মাথায় রেখে এটিকে তৈরি করা হয়েছে। এতে থাকা সৌর প্যানেলটি চার্জের জন্য সব সময় সূর্যের দিকে মুখ করে রাখা হবে।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :