তামিমের পুনর্বাসন প্রক্রিয়ার অংশ ইপিএল

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৬:০৫ | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৫:৫২

চোটে থাকলেও বাংলাদেশের বিশ্বকাপ দলের ভাবনায় পাকাপাকি ভাবেই ছিলেন তামিম ইকবাল। কিন্তু তরুণদের ‘ফেয়ার’ করতে নিজেই দল থেকে সরে দাড়িয়েছেন দেশসেরা এই ওপেনার। যদিও নেপালের প্রিমিয়ার লিগে (ইপিএল) খেলার মাধ্যমে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরবেন তামিম। তবুও এসময়টাকে তার পুনর্বাসন প্রক্রিয়ার অংশ হিসেবেই দেখছেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরি।

চলতি বছরের জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে ওয়ানডে সিরিজের পর থেকে হাঁটুর চোট মাঠের বাইরে রাখছে তামিমকে। এরপর চিকিৎসকরা তাকে ৮ সপ্তাহ বিশ্রামের পরামর্শ দেন। বিশ্রাম কাটিয়ে মাঠের অনুশীলনেও ফিরেছেন তামিম। গতকাল রাতেই খেলতে যাচ্ছেন নেপালের লিগে। তবে এখনও তার পুনর্বাসন প্রক্রিয়া শেষ হয়নি বলে জানিয়েছেন বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরি। ছবি: সংগৃহীত।

তিনি জানান, জাতীয় দলের ফিজিও ও ট্রেনারের তত্ত্বাবধানে তামিম পুনর্বাসন পরিকল্পনা মেনে চলছেন। যথেষ্ট কষ্ট ও অধ্যবসায়ের কারণে দারুণ ভাবে আত্মবিশ্বাস ফিরে পাচ্ছে। এভাবে স্কিল ট্রেনিং চালিয়ে গেলে ইপিএলে খেলতে পারবে তামিম।

তবে নেপালের লিগ খেলাকে তামিমের পূনর্বাসন হিসেবে দেখা দেবাশীষ বলেন, ‘আমাদের সঙ্গে তামিমের যে পরিকল্পনা করা হয়েছে তার অংশ হিসেবে ইপিএলে খেলা, এটা পুনর্বাসন প্রক্রিয়ার একটা অংশ। এই খেলায় বোঝা যাবে স্কিল ও অন্যান্য বিষয় কতটা সামলে নিতে পারছে। এই খেলার ওপর নির্ভর করে পরবর্তী দিকনির্দেশনা দিব।’

দেবাশীষ আরো বলেন, ‘এখন পর্যন্ত পুনর্বাসনের যে অবস্থা তাতে তামিম আত্মবিশ্বাস পাচ্ছে। সব ধরনের স্কিল ট্রেনিং শতভাগ এফোর্ট দিয়ে করতে পাচ্ছে। তবে যতক্ষণ পর্যন্ত পুরোপুরি খেলার মধ্যে না আসবে ততক্ষণ পর্যন্ত পুরোপুরি নিজেকে যাচাই করতে পারবে না। এই লিগে খেলা পুনর্বাসন প্রক্রিয়ার অংশ হিসেবে খুব গুরুত্বপূর্ণ।’

আজ রাতেই নেপালের উদ্দেশ্যে তামিমের দেশ ছাড়ার কথা রয়েছে। সেখানে ভৈরাওয়া গ্ল্যাডিয়েটর্স দলে খেলবেন টাইগার এই ওপেনার। টুর্নামেন্টটি শুরু হবে আগামী ২৫ সেপ্টেম্বর। আর ফাইনালের মাধ্যমে এবারের আসর শেষ হবে অক্টোবরের ৯ তারিখ।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/এইচএন)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :