নকল করতে দুই লাখে কিনলেন 'ব্লুটুথ' স্যান্ডেল, শেষমেশ ধরা

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৮ | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৮

পরীক্ষায় নকল করার বিভিন্ন পদ্ধতি এরই মধ্যে ধরা পড়েছে। এক্ষেত্রে ডিজিটাল বিভিন্ন নতুন নতুন প্রযুক্তির দেখা মিলেছে। এজন্য পরীক্ষার হলে সাধারণত সব ধরনের ডিজিটাল ডিভাইস নেয়া নিষিদ্ধ। এমন অবস্থার মধ্যেও আরও অভিনব উপায়ে ব্লুটুথ লাগানো স্যান্ডেল পায়ে দিয়ে নকল করতে গিয়ে ধরা পড়েছেন পাঁচ জন। ঘটনাটি ঘটেছে ভারতের রাজস্থানে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, রবিবার ছিল রাজস্থান এলিজিবিলিটি এগজামিনেশন ফর টিচার্স (রিট)-এর পরীক্ষা। সেই পরীক্ষায় স্যান্ডেলের ভিতর ব্লুটুথ দিয়ে নকল করায় এক পরীক্ষার্থীকে ধরে পুলিশ। এরপর একই রকমভাবে নকল করতে গিয়ে বিকানের এবং সীকর থেকেও কয়েক জনকে আটক করা হয়।

ঘটনা নিয়ে রতনলাল ভার্গব নামের এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘স্যান্ডেলের সোলের মধ্যে ফোন এবং ব্লুটুথ ডিভাইস ভরে পরীক্ষার হলে এসেছিলেন ওই পরীক্ষার্থীরা। তার কানে একটি যন্ত্র ছিল। পরীক্ষা হলের বাইরে থাকা কেউ তাকে সাহায্য করছিলেন।’

পুলিশ জানিয়েছে, খুব বুদ্ধি করে বানানো হয়েছে এই ‘নকলকারী স্যান্ডেল’। সূত্র মারফত পুলিশ জানতে পেরেছে, প্রায় দু’লক্ষ টাকার বিনিময়ে পরীক্ষার্থীদের কাছে বিক্রি করা হয়েছে এই স্যান্ডেল।

কিন্তু পরীক্ষা চলাকালীন কী ভাবে এই নকলকারী চক্র সামনে এল? এ ব্যাপারে অজমেঢ়ের পুলিশ কর্মকর্তা জগদীশচন্দ্র শর্মা বলেন, ‘স্যান্ডেলের ভেতর ব্লুটুথ থাকা এক ব্যক্তিকে পরীক্ষার শুরুতেই আটক করেছিলাম আমরা। তার মাধ্যমে জানতে পারি, যারা এ ভাবে নকল করছে তাদের সকলের সঙ্গে ওই ব্যক্তির যোগাযোগ রয়েছে। এরপর সমস্ত জেলার পুলিশকে বিষয়টি জানানো হয়। এর পর জুতো, স্যান্ডেল পরে পরীক্ষাকেন্দ্রে ঢোকায় নিষেধাজ্ঞা জারি করা হয়।’

রাজস্থানের সরকারি বিদ্যালয়ে শিক্ষকতা করার জন্য পাশ করতে হয় ‘রিট’ পরীক্ষা। ৩১ হাজার পদের জন্য এ বছর পরীক্ষায় বসেছিলেন প্রায় ১৬ লক্ষ পরীক্ষার্থী।

ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :