তরল দুধের ন্যায্যমূল্য ও পশুখাদ্যের দাম কমানোর দাবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৭:১০

তরল দুধের ন্যায্যমূল্য নিশ্চিত করে পশুখাদ্যের দাম কমানোর দাবি জানিয়েছে বাংলা‌দেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন। ডেইরি পোল্ট্রি ও মাংস শিল্প রক্ষায় তারা সরকারের কাছে আবেদন জানিয়েছেন। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন খামার মালিকরা।

সোমবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন বলেন, ‘বাংলাদেশের বড় বড় প্রতিষ্ঠান আমাদের খামারিদের কাছ থেকে ৪০ থেকে ৪২ টাকা দরে দুধ কিনে থাকে। খাবারের দাম যে হারে বাড়ছে সেই তুলনায় আমাদের খামারিদের দুধের মূল্য বাড়িয়ে দেওয়া হয়নি। অথচ পাঁচ বছরে খাবারের দাম বেড়েছে প্রায় দ্বিগুণের কাছাকাছি। বর্তমান অবস্থায় খামার বন্ধ হয়ে যাওয়ার উপক্রম।’

ইমরান হোসেন বলেন, ‘আমরা এখন গর্ব করে বলছি, আমরা এক কোটি ছয় লাখ মেট্রিক টন দুধ উৎপন্ন করতে সক্ষম। আমাদের লক্ষ্য দেড় কোটি মেট্রিক টন দুধ উৎপন্ন করা। আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে আমাদের খামারিদের অবস্থান যদি নিশ্চিত না করা হয়। গো-খাদ্যের ঊর্ধ্বমুখী দামের যদি লাগাম টেনে না ধরা হয় তাহলে খামারিদের বিপদ হবে। আমরা চাই না আমাদের উৎপাদন কমে যাক, আমরা চাই দেশের সাধারণ জনগণ আপামর জনগণ যেন দুধ ডিমের স্বাদ নিতে পারে।’

এ সময় লিখিত বক্তব্যে জানানো হয়, দেশের ক্রমবর্ধমান প্রাণিজ আমিষের চাহিদা পূরণের ক্ষেত্রে গবাদিপশু ও হাঁস-মুরগির টেকসই জাত উন্নয়ন ও রোগ নিয়ন্ত্রণের মাধ্যমে মাংস, দুধ ও ডিমের উৎপাদন অনেকাংশে বেড়েছে। বিগত দশকে মাংসের উৎপাদন প্রায় সাত গুণ, দুধের উৎপাদন ৪.৬৭ গুণ এবং ডিমের উৎপাদন প্রায় চার গুণ বেড়েছে। বর্তমানের ২০১৯-২০ অর্থবছরে মাংস, দুধ ও ডিমের বার্ষিক উৎপাদন হয়েছে যথাক্রমে ৭৬.৭৫ লাখ মেট্রিন টন, ১০৬.৮০ লাখ মেট্রিক টন এবং ১৭৩৬ কোটি। জনপ্রতি প্রতিদিন ১২০ গ্রাম মাংস এবং সপ্তাহে দুটি ডিম সরবরাহে আমরা ইতিমধ্যেই স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি।

লিখিত বক্তব্যে বলা হয়, পোলট্রি ও গবাদি পশুর উৎপাদনে ৬৫.৭০ ভাগই হলো খাদ্য খরচ। বাণিজ্যিক খাদ্য তৈরিতে প্রধান খাদ্য উপকরণ হচ্ছে সয়াবিন মিল/সয়াবিন এক্সট্রাকশন, চালের গুঁড়া, গমেরভূষি, ডাল ভূষি ইত্যাদি। পোলট্রি ও গবাদিপশুর দেহ গঠনে অন্যতম খাদ্য উপকরণ সয়াবিন মিল/সয়াবিন এক্সাট্রাকশন।

সংবাদ সন্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন সভাপতি ইমরান হোসেন, সহসভাপতি আলী আজম রহমান শিবলী, সাধারণ সম্পাদক শাহ এমরানসহ খামার মালিক সমিতির নেতারা।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/আরকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :