পের্তোয় কাউন্সিলর নির্বাচিত বাংলাদেশি কাজল

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৯

পর্তুগালের দ্বিতীয় বৃহত্তর শহর ও বাণিজ্যিক নগরী পের্তোয় প্রথম বাংলাদেশি হিসেবে বিজয়ী হয়েছেন শাহ আলম কাজল। ২৬ সেপ্টেম্বর পোর্তোর মিউনিসিপালিটি নির্বাচনে পোর্তো শহরের জুন্টা ফ্রেগজিয়া বনফিমের অ্যাসেম্বলিতে ৪৪% ভোটার তাদের ভোট প্রধান করেন।

ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টির হয়ে প্রবাসী বাংলাদেশী কাজল ২১.২% ভোট পেয়ে প্রথম বাংলাদেশি হিসেবে কাউন্সিলর হিসেবে জয়ী হয়েছেন তিনি।

এর আগে তিনি গত ২০১৭ সালে পোর্তো সিটি কর্পোরেশনে কাউন্সিল হিসেবে পর্তুগাল সোস্যালিস্ট পাটি থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

শাহ আলম কাজল বাংলাদেশের নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলায় জন্মগ্রহণ করেন। বর্তমানে দুই কন্যা এবং এক পুত্র সন্তান নিয়ে পর্তুগালের পোর্তোয় বসবাস করছেন। সোনাইমুড়ীর আমিশাপাড়া খলিলুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজে থেকে স্নাতক শেষ করে ছাত্রাবস্থায় জীবন-জীবিকার টানে স্পেন হয়ে ১৯৯২ সালে পর্তুগালে প্রবেশ করেন। সহজে পর্তুগীজ ভাষা রপ্ত করার ফলে ৯৮ এর পরবর্তী কাজল পর্তুগালে বিভিন্ন সরকারি দপ্তরে ট্রান্সলেটর হিসেবে এবং প্রবাসীদের বিভিন্ন ধরনের সামাজিক কমিউনিটি উন্নায়নে কাজ শুরু করেন এবং ২০০৪ সালে তিনি পর্তুগিজ নাগরিকত্ব লাভ করেন।

পরবর্তীতে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো গঠন করে সভাপতির দায়িত্ব দেওয়া হয়।এটি পর্তুগাল সরকারের অনুমোদন প্রাপ্ত প্রথম কোন প্রবাসী বাংলাদেশীদের সংগঠন।

নির্বাচনে জয়ী হওয়া শাহ আলম কাজল জানান, প্রবাসী বাংলাদেশিদের সুযোগ সুবিধা আদায়ে এবং বাংলাদেশকে বিদেশের মাটিতে তুলে ধরার জন্য তিনি ২০১১ সালে বর্তমান ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টিতে একজন কর্মী হিসেবে যোগ দিয়ে স্থানীয় রাজনীতিতে একজন বিদেশি নাগরিক হিসেবে বিভিন্ন চ্যালেঞ্জ পার করে বর্তমান পোর্তো মহানগর কার্যকর কমিটির সদস্য এবং বনফিমের ডেপুটি স্পিকার হিসেবে দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন।

এখানে বেড়ে ওঠা আগামী প্রজন্ম শুধু পর্তুগালের স্থানীয় রাজনীতি ছাড়াও বিভিন্ন সেক্টরে প্রতিনিধিত্ব করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এছাড়াও, পর্তুগালে নতুন আগত প্রবাসীদের উদ্দেশে তিনি বলেন, মূলধারা এবং স্থানীয় কমিউনিটির সঙ্গে সম্পৃক্ত হয়ে নিজেদের পাশাপাশি বাংলাদেশকে স্থানীয় পর্তুগীজদের মাঝে তুলে ধরতে হবে।

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :