বাজার ব্যবস্থাপনা তদারকি কমিটির অভিযান, ২০ দোকানিকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০২১, ২০:২১

করপোরেশনের আওতাধীন এলাকার বাজার তদারকি কার্যক্রমে ২০ দোকানিকে লক্ষাধিক টাকা জরিমানা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ‘বাজার মূল্য পর্যবেক্ষণ, মনিটরিং ও নিয়ন্ত্রণ বিষয়ক স্থায়ী কমিটি’।

বৃহস্পতিবার দুপুরে নগরীর বাবু বাজার এলাকার নওয়াব ইউসুফ মার্কেটে এই তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

এ সময় ক্রেতা সাধারণের চলাচলের পথ সীমিত করে দোকান স্থাপন, বর্ধন করাসহ বিভিন্ন অপরাধে অবৈধভাবে পরিচালিত ২০ দোকানিকে এক লাখ তিন হাজার টাকা জরিমানা করা হয়।

তদারকি কার্যক্রমের নেতৃত্ব দেন কমিটির সভাপতি ও ৪৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শহীদ উল্লাহ মিনু।

স্থায়ী কমিটির ৮ সদস্যের সঙ্গে এ সময় করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজিলা কবির ত্রপাসহ করপেরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

কমিটির সভাপতি শহীদ উল্লাহ মিনু বলেন, ‘আমরা নবাব ইউসুফ মার্কেটের কাঁচা বাজার পরিচালনায় চরম অব্যবস্থাপনা লক্ষ্য করেছি। মার্কেটের কলাপসিবল গেট বন্ধ করে, দোকানের মধ্যবর্তী রাস্তা বন্ধ করে, চলাচলের পথ সরু করে অবৈধভাবে দোকান প্রতিষ্ঠা, বিদ্যমান দোকানকে বর্ধিত করে সেখানে বাজার ব্যবস্থাপনা করা হচ্ছে। আজকের তদারকিতে আমরা অনেককে জরিমানা, অনেক অবৈধ দোকানিকে উচ্ছেদ এবং অনেককে সতর্ক করেছি। বাজার ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে আমরা এই কার্যক্রম চলমান রাখব এবং পুরো করপোরেশন এলাকা জুড়ে আমাদের এই কার্যক্রম পরিচালনা করা হবে।’

নওয়াব ইউসুফ মার্কেটে তদারকি ও অভিযানের বিষয়ে করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন, ‘বাজার ব্যবস্থাপনায় অনিয়ম দূর করা এবং ক্রেতা সাধারণের সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে দক্ষিণ সিটির মেয়র মহোদয়ের নির্দেশনা আলোকে এবং বাজার মূল্য পর্যবেক্ষণ, মনিটরিং ও নিয়ন্ত্রণ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতির নেতৃত্বে আজ আমরা নওয়াব ইউসুফ মার্কেটে তদারকি কার্যক্রমে অংশ নিয়েছি। এ সময় বিভিন্ন ধরনের অনিয়মের জন্য আমি ৫৫ হাজার টাকা অর্থদণ্ড আরোপ করেছি। আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেট ত্রপা ৪৮ হাজার টাকা অর্থদণ্ড আরোপ করেছেন। সবমিলিয়ে আজকের কার্যক্রমে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ সময় অবৈধভাবে স্থাপিত ও বর্ধিত ২০ দোকানিকে উচ্ছেদ করা হয়েছে।’

উল্লেখ্য, দক্ষিণ সিটি করপোরেশনের দ্বিতীয় পরিষদের পঞ্চম বোর্ড সভায় ৯ সদস্য বিশিষ্ট ‘বাজার মূল্য পর্যবেক্ষণ, মনিটরিং ও নিয়ন্ত্রণ বিষয়ক স্থায়ী কমিটি’ গঠন করা হয়।

তদারকি কার্যক্রমে ৬৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাসুদুর রহমান মোল্লা, ৬৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাহমুদুল হাসান, ২২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জিন্নাত আলী, ৬১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জুম্মন মিয়া এবং সংরক্ষিত আসনের কাউন্সিলরদের মধ্যে ১৫ নম্বর ওয়ার্ডের নাজমা বেগম, ২১ নম্বর ওয়ার্ডের সেলিনা খান ও ২ নম্বর ওয়ার্ডের মাকসুদা শমসের উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/১৪অক্টোবর/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :