যেসব গেমস বিশ্বব্যাপী সর্বাধিক ডাউনলোড হয়েছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১২:২৭ | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০২১, ১০:৫২

বিশ্বব্যাপী মোবাইল গেমস মার্কেট, অ্যাপস স্টোর এবং গুগল প্লে জুড়ে ২০২১ সালের সেপ্টেম্বরে ৪.২ বিলিয়ন ডাউনলোড হয়েছে, যা এই বছর ৪.৩ শতাংশ হ্রাস পেয়েছে। বিশ্বব্যাপী গেম ডাউনলোডের এক নম্বর বাজার ছিল ভারত, যেখানে ৭৪৬.৭ মিলিয়ন ইনস্টল হয়েছিল, বা বিশ্বব্যাপী মোট ডাউনলোডের ১৭.৭ শতাংশ। মার্কিন যুক্তরাষ্ট্র ডাউনলোডের ক্ষেত্রে প্রায় ৮.৩ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে এবং ব্রাজিল ৮.২ শতাংশ নিয়ে তৃতীয় স্থানে

টেনসেন্টের সহযোগিতায়, দ্য পোকেমন কোম্পানির তৈরি পোকেমন ইউনাইট প্রায় ৩৩ মিলিয়ন বার ইন্সটল করা হয়েছে সেপ্টেম্বর ২০২১-এ। বিশ্বব্যাপী সর্বাধিক ডাউনলোড করা মোবাইল গেম পোকেমন ইউনাইট।

সেন্সর টাওয়ারের মতে, এই সময়ের মধ্যে যেসব দেশে অ্যাপটি সবচেয়ে বেশি ইনস্টল করা হয়েছে সেগুলো ছিল মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিল । আমেরিকায় মোট ডাউনলোডের ২১.৮ শতাংশ এবং ব্রাজিলে মোট ডাউনলোডের ১২ শতাংশ এই গেমস।

ভোডোর তৈরি ডেসটিনি বিশ্বের দ্বিতীয় সবথেকে বেশি ডাউনলোড হওয়া গেম। এই গেম মোট ডাউনলোড হয়েছে ২৬.৮ মিলিয়ন বার। ডেসটিনি রান সব থেকে বেশি ডাউনলোড হয়েছে ব্রাজিলে । ব্রাজিলে মোট ডাউনলোডের ১১ শতাংশ ডেসটিনি রান, এরপরেই আছে ভারত। ভারতের মোট ডাউনলোডের ১০ শতাংশ এই গেম। টাকার প্রথম পাঁচে রয়েছে ফ্রি ফায়ার, সাবওয়ে সার্ফার এবং পাবজি।

চীনের গেমস নির্মাতারা সেপ্টেম্বরে অ্যাপস স্টোর ডাউনলোড চার্টে আধিপত্য জারি রেখেছে। শীর্ষ তিনটি সর্বাধিক ইনস্টল করা গেমের পোকেমন ইউনিট, হ্যারি পটার: ম্যাজিক অ্যাওকেনড এবং টিমফাইট ট্যাকটিকস এর পিছনে রয়েছে টেনসেন্ট এবং নেটইস । শীর্ষ ১০টি গেমের মধ্যে সাতটির পিছনে রয়েছে চীনা গেমস নির্মাতারা।

(ঢাকাটাইমস/১৯অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :