সবচেয়ে ধনী লুক্সেমবার্গ, মাথা পিছু পিপিপি ১১৮০০০ ডলার!

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০২১, ১৭:২১

ধনী হতে কে না চায়! মনে হয় পৃথিবীর সব মানুষই ধনী হতে চায়। ধনী হওয়ার জন্য কত মানুষ বিদেশ বিভূঁইয়ে পাড়ি জমায়। তাদের আশা, উন্নত ধনী দেশে যেতে পারলে নিজেও ধনী হতে পারবে। এমন প্রত্যাশা নিয়েই ইউরোপ আমেরিকায় যেতে চায়। আসলে একটি দেশ যে ধনী সেটা আমরা বুঝব কেমন করে?

সেটা ওই দেশের মানুষের আয় উপার্জন দিয়ে কেনাকাটা করার ক্ষমতার ওপর নির্ভর করে। তবে একটি দেশের কোনো পণ্যের দাম অন্য দেশের দামের সঙ্গে মিলবে না। এ কারণেই বিভিন্ন দেশের অর্থনীতিকে তুলনার জন্য পিপিপির ভিত্তিতে জিডিপির আকার হিসাব করা হয়। মূলত একটি দেশের জনগণের জীবনযাত্রার মানকে তুলনীয় করার জন্য নমিনাল জিডিপিকে ‘পিপিপি ডলারে জিডিপি’তে রূপান্তরিত করা হয়।

ধরা যাক, বাংলাদেশে ১০০ টাকা দিয়ে একগুচ্ছ পণ্য ও সেবা ক্রয় করা যায়, যা কিনতে যুক্তরাষ্ট্রে ব্যয় হয় ২ ডলার। এ হিসাবে মার্কিন ডলারের সঙ্গে টাকার বিনিময় মূল্য দাঁড়াবে ৫০ টাকা। অর্থাৎ পিপিপিতে ১ ডলার সমান ৫০ টাকা।

এ হিসাবে বিশ্বের সবচেয়ে ধনী কোন কোন দেশ। চলতি বছরে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এপ্রিলের তথ্য নিয়ে গ্লোবাল ফিন্যান্স ম্যাগাজিন সবচেয়ে ধনী দেশের তালিকা তৈরি করেছে। সেই তালিকায় শীর্ষ স্থানে রয়েছে লুক্সেমবার্গ।

লুক্সেমবার্গ ইউরোপ মহাদেশের একটি ক্ষুদ্রায়তন রাষ্ট্র। রাজধানীর নামও লুক্সেমবার্গ সিটি। এ দেশটি বেনেলুক্স এবং ইউরোপীয ইউনিয়নের অন্তর্ভুক্ত। এটি শেনঝেন চুক্তি স্বাক্ষরকারী একটি দেশ; ফলে শেনঝেন ভিসা নিয়ে এদেশে প্রবেশ করা যায়। এর জনসংখ্যা সাড়ে চার লাখেরও কম।

ধনী দেশ হিসেবে গত বছর দেশটির অবস্থান ছিল তৃতীয়। এবার দেশটির অবস্থান শীর্ষে। পিপিপি জিডিপিতে মাথাপিছু আয়ও গত বছরের তুলনায় বেড়েছে। এ বছর এ আয় হলো ১ লাখ ১৮ হাজার ডলার, গত বছর যা ছিল ১ লাখ ১২ হাজার ডলার। লুক্সেমবার্গ হলো ইউরোপের আরেক ট্যাক্স হ্যাভেন বা করস্বর্গ।

২০১৫ সালে প্রথম দেশটির মাথাপিছু আয় এক লাখ ডলার অতিক্রম করে। এরপর আর তাদের পেছন ফিরতে হয়নি। যদিও বৈশ্বিক আর্থিক সংকট এবং ইইউ ও ওইসিডি থেকে ব্যাংকিং গোপনীয়তা হ্রাসের চাপ এসেছিল। তবে তা অর্থনীতিতে খুব কম প্রভাব ফেলেছিল। অবশ্য করোনার প্রাদুর্ভাবের কারণে অনেক ব্যবসা বন্ধ হয়েছিল। অনেক মানুষ কাজ হারিয়েছেন, তবে এরপরও মানুষের আয় খুব একটা কমেনি।

আইএমএফের প্রকাশিত তালিকা অনুসারে শীর্ষ ধনী দেশের তালিকায় দ্বিতীয় নম্বরে আছে সিঙ্গাপুর। দেশটির পারচেজিং পাওয়ার প্যারিটি-পিপিপি জিডিপিতে মাথাপিছু বার্ষিখ আয় ৯৭ হাজার ৫৭ ডলার।

তালিকায় ক্রমান্বয়ে থাকা দেশুগলো হলো- আয়ারল্যান্ড (৯৪ হাজার ৩৯২ ডলার), কাতার (৯৩ হাজার ৫০৮ ডলার), সুইজারল্যান্ড (৭২ হাজার ৮৭৪ কোটি ডলার), নরওয়ে (৬৫ হাজার ৮০০ ডলার), যুক্তরাষ্ট্র (৬৩ হাজার ৪১৬ ডলার), ব্রুনেই দারুসসালাম (৬২ হাজার ৩৭১ ডলার), হংকং (৫৯ হাজার ৫২০ ডলা) ও ডেনমার্ক (৫৮ হাজার ৯৩২ ডলার)।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/এসকেএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :