আইরিশদের বড় ব্যবধানে হারিয়ে সুপার টুয়েলভে লঙ্কানরা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ অক্টোবর ২০২১, ২৩:৪৭ | প্রকাশিত : ২০ অক্টোবর ২০২১, ২৩:৩৮

আবুধাবিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথমপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে ৭০ রানে হারিয়ে প্রথমপর্বের দলগুলোর মধ্যে সবার আগে সেরা বারোতে জায়গা করে নিল শ্রীলঙ্কা। ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে ৭ উইকেটের বিনিময়ে ১৭১ রান সংগ্রহ করে দাসুন শানাকা বাহিনী। জবাবে ব্যাট করতে নেমে ১০১ রানে গুটিয়ে যায় আইরিশরা।

এ জয়ের ফলে দুই ম্যাচে টানা দুই জয়ে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়িয়েছে ৪ পয়েন্ট। ফলে পরের ম্যাচ হারলেও কোনো সমস্যা নেই তাদের। এদিকে ২ ম্যাচে ২ করে পয়েন্ট সংগ্রহ করেছে আয়ারল্যান্ড এবং নামিবিয়া। অন্যদিকে দুই ম্যাচে দুটিতেই হেরে বাদ পড়ল নেদারল্যান্ডস। শেষ ম্যাচে ডাচদেরই মোকাবিলা করবে লঙ্কানরা। আর দ্বিতীয় দল হিসেবে মূলপর্বে উঠার লড়াইয়ে মুখোমুখি হবে নামিবিয়া-আয়ারল্যান্ড।

এদিন ম্যাচের শুরুতে টস হেরে ব্যাট করতে নেমে প্রথম ওভারের দ্বিতীয় বলেই আউট হন লঙ্কান ওপেনার কুশল পেরেরা। পরের ওভারে ফেরেন আরও দুজন ব্যাটসম্যান। ৬ রানে দিনেশ চান্ডিমাল এবং শূন্যরানে ফেরেন অভিষ্কা ফার্নান্দো।

মাত্র ৮ রানে তিন উইকেটে হারিয়ে অনেকটা চাপেই পড়েছিল শ্রীলঙ্কা। কিন্তু চতুর্থ উইকেট জুটিতে ওপেনার পাথুম নিশানকা এবং লঙ্কান অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গার ১২৩ রানের জুটি গড়লে দলকে বড় স্কোরের দিকে নিয়ে যান। আর দুজনই ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করতে সক্ষম হন।

মাত্র ৪৭ বলে ১০ চার এবং একটি ছয়ে ৭১ রানের এক শৈল্পিক ইনিংস খেলে প্যাভিলিয়নে ফেরেন হাসারাঙ্গা। অবশ্য উইকেটে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেননি ভানুকা রাজাপাকশা। আউট হওয়ার আগে করেন মাত্র ১ রান।

এদিকে ব্যাট হাতে ৪৭ বলে ৬১ রান তুলে সাজঘরে ফেরেন নিশানকা। তার এই ইনিংসটি ৬টি চার এবং একটি ছয়ে সাজানো। পরের উইকেটে ব্যাট করতে নেমে ২ রান করেন চামিকা করুনারত্নে। এদিকে ১১ বলে ২১ রানে অধিনায়ক দাসুন শানাকা এবং ১ রানে দুশমান্থ চামিরা অপরাজিত রয়েছেন।

আয়ারল্যান্ডের পক্ষে সর্বোচ্চ চারটি উইকেট পেয়েছেন জস লিটল। এছাড়া মার্ক আদায়ের দুটি এবং পল স্টার্লিং একটি উইকেট পেয়েছেন।

শ্রীলঙ্কার দেয়া ১৭২ রানের জবাবে ব্যাট করতে নেমে ৩২ রানেই প্রথম তিন উইকেট হারায় আইরিশরা। এরপর চতুর্থ উইকেট জুটিতে কিছুক্ষণ সংগ্রহ চালিয়ে যান অধিনায়ক অ্যান্ডি বালবির্নি এবং কার্টিস ক্যাম্ফার। কিন্তু ২৪ রানে ক্যাম্ফার এবং ৪১ রানে বালবির্নি আউট হলে দলের হাল ধরতে পারেননি কেউই।

আর অবাক করা বিষয় হলো এই দুজন ব্যাটসম্যানরা ছাড়া দুই অঙ্কের স্কোর সংগ্রহ করতে পারেননি কেউই। ফলে ১৮.৩ ওভারে ১০১ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ডের ইনিংস।

ম্যাচের শুরুকে টস জিতে লঙ্কানদের প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান আইরিশ অধিনায়ক আন্ড্রে বালবির্নি। টস হেরে প্রথেমে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ডের পেসারদের সামনে দাঁড়াতেই পারেননি লঙ্কান টপঅর্ডার ব্যাটসম্যানরা।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :