গান-নৃত্য ও কবিতায় সহিংসতার প্রতিবাদ

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০২১, ১৮:৩৮

দেশব্যাপী চলমান সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে সাংস্কৃতিক প্রতিবাদস্বরূপ ‘সহিংসতাবিরোধী কনসার্ট’ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

শুক্রবার (২২ অক্টোবর) বিকাল ৩টায় টিএসসির সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সাংস্কৃতিক প্রতিবাদী ‘আক্রান্ত মানুষ, রক্তাক্ত দেশ, এ মাটির কসম, রুখবোই বিদ্বেষ’, ‘সহিংসতার বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়’ ব্যানারে এই কনসার্ট শুরু হয়। আয়োজনের মূল উদ্দেশ্য দেশব্যাপী চলমান সহিংসতার বিরুদ্ধে একাত্ম হয়ে সাংস্কৃতিক প্রতিবাদ জানানো। এই প্রতিবাদের ভাষা গান, নৃত্য ও কবিতা। এই সচেতনতামূলক কনসার্টে দেশের নামকরা ব্যান্ডগুলোর পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষার্থীদের পরিবেশনাও রয়েছে।

কনসার্টে অংশগ্রহণকারী ব্যান্ডগুলো হলো শিরোনামহীন, মেঘদল, সহজিয়া, শহরতলী, বাংলা ফাইভ, গানপোকা, গানকবি, কৃষ্ণপক্ষ, কাল, অবলিক, অর্জন, গঞ্জে ফেরেশতা, বুনোফুলসহ একক শিল্পীরা। ছিল একক ও সমবেত সঙ্গীত, মূকাভিনয় এবং নৃত্যের আয়োজনও। মূকাভিনয়ে অংশ নেন ঢাকা ইউনিভার্সিটি মাইম একশন। নৃত্যে অংশ নেন উম্মে হাবিবা এবং আবু ইবনে রাফি। এছাড়াও রয়েছে সলো আর্টিস্টের পরিবেশনা। সলো আর্টিস্টদদের মধ্য পরিবেশন করেছেন জয় শাহরিয়ার, তুহিন কান্তি দাস, সাহস মোস্তাফিজ, লালন মাহমুদ, তন্ময়,প্রিয়াংকা পাণ্ডে, রাহিম, অর্ঘ্য, অর্চন,উদয়, অপু, উপায় ও অনিন্দ্য।

কনসার্টে বক্তারা বলেন, সম্পূর্ণ আয়োজনের উদ্দেশ্য হলো শিল্পের মাধ্যমে দেশবাসীকে সহিংসতা প্রতিরোধের বার্তা দেওয়া। যাতে দেশে চলমান যে ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটছে সেসবের আর পুনরাবৃত্তি না ঘটে।

সন্ধ্যার দিকে কনসার্ট জমজমাট হয়ে ওঠে। বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষার্থী এই কনসার্ট উপভোগ করেন।

(ঢাকাটাইমস/২২অক্টোবর/আরএল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :