নুরের দল ঘোষণা আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০২১, ০৮:২৯

ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের নতুন রাজনৈতিক দল নিয়ে বেশ কিছুদিন ধরে রাজনৈতিক অঙ্গনে চলছে আলোচনা। কবে যাত্রা শুরু করবে নতুন এই রাজনৈতিক দল, কারা থাকবেন নুরুর দলে, কী হবে তাদের লক্ষ্য-উদ্দেশ্য ও মূলনীতি, আগেভাগে বিষয়গুলো পরিষ্কার না করলেও ইতিমধ্যে সবকিছুই প্রকাশ্যে চলে এসেছে। 'বাংলাদেশ গণঅধিকার পরিষদ' নামের নতুন এই দলের আনুষ্ঠানিক ঘোষণা আসছে আজ মঙ্গলবার।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার লক্ষ্য নিয়ে গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের নেতৃত্বে নতুন এই দলের আত্মপ্রকাশ হবে। তবে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের বদলে রাজধানীর পল্টনের জামান টাওয়ারে কেন্দ্রীয় কার্যালয় থেকে দলের ঘোষণা আসবে।

দলের আহ্বায়ক রেজা কিবরিয়া আওয়ামী লীগের সাবেক অর্থমন্ত্রী শাহ এম এস কিবরিয়ার ছেলে। আর নতুন এই দলের সদস্য সচিব হিসেবে থাকছেন নুরুল হক নুর।

ডাকসুর সাবেক ভিপি এবং ছাত্র, যুব, শ্রমিক ও পেশাজীবী অধিকার পরিষদের সমন্বয়ক নুরুল হক নুর জানিয়েছেন, মঙ্গলবার বেলা ১১টায় এই রাজনৈতিক দলের ঘোষণা আসবে। দল হিসেবে আত্মপ্রকাশের পর ঘোষণা করা হবে ১০১ সদস্যের আহ্বায়ক কমিটি।

নুর বলেন, ‘ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে অনুমতি চেয়েছিলাম, সেখানে দিচ্ছে না। এর আগে ২০ তারিখ করার কথা ছিল। পুলিশ দিচ্ছে না। এ কারণেই এখন আমরা জামান টাওয়ারে আমাদের অফিসেই করব।'

সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আলোচনায় আসেন নুরুল হক নুর। ঢাকা বিশ্বিবদ্যালয়ের সাবেক এই শিক্ষার্থী নুরকে কোটা ইস্যুতে আন্দোলন চলাকালে হামলার মুখেও পড়তে হয়েছে। ধীরে ধীরে বেশ সর্বমহলে পরিচিত পান নুর৷ এক পর্যায়ে নুর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ ডাকসুর ভিপি নির্বাচিত হন।

নতুন দলের লক্ষ্য সম্পর্কে নুর বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনায় বৈষম্যহীন গণতান্ত্রিক সমৃদ্ধ মানবিক বাংলাদেশ গড়ে তোলা আমাদের লক্ষ্য।’

বাংলাদেশ গণঅধিকার পরিষদের মূলনীতি ঠিক করা হয়েছে চারটি। এর মধ্যে আছে: গণতন্ত্র, ন্যায়বিচার, অধিকার ও জাতীয় স্বার্থ।

বাংলাদেশ গণঅধিকার পরিষদকে নির্বাচনমুখী রাজনৈতিক দল বলা যাবে কি না, জানতে চাইলে নুর বলেন, ‘অবশ্যই। আগামী নির্বাচনে ৩০০ আসনে অংশ নেওয়ার লক্ষ্য নিয়েই এই রাজনৈতিক দল কাজ করবে। দল ঘোষণার পরই প্রাথমিক টার্গেট নির্বাচন কমিশনের নিবন্ধনের শর্ত পূরণ করে নিবন্ধন নেওয়া। রাজপথের কর্মসূচির পাশাপাশি নির্বাচনী কার্যক্রমে অংশ নেওয়া।’

দল ঘোষণার পর কোনো রাজনৈতিক কর্মসূচি ঘোষণা করা হবে কি না এ বিষয়ে নুর বলেন, ‘কাল শুধু দলের ঘোষণা হবে। তবে দলের একটা রাজনৈতিক কর্মসূচি থাকবে। মাঠের কর্মসূচি না, দলের ২১ দফা কর্মসূচি।’

জানা গেছে, সরাসরি সম্পৃক্ত না থাকলে পেছন থেকে নতুন এই দলকে নির্দেশনা ও পরামর্শ দিচ্ছেন গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

ঢাকাটাইমস/২৬অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :