কাতার বিশ্বকাপ খেলা হবে না পর্তুগাল কিংবা ইতালির

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২১, ১০:৫১

বাছাইপর্বের খেলা শেষ করেও কাতার বিশ্বকাপের টিকিট পায়নি ফুটববিশ্বের দুই অন্যতম সেরা দল পর্তুগাল এবং ইতালি। ফলে বিশ্বকাপের মঞ্চে জায়গা করে নিতে হলে খেলতে হবে প্লে অফ রাউন্ড। আর সেখানে একই পাথে রয়েছে পর্তুগাল ও ইতালি। সেখান থেকে বিশ্বকাপের টিকিট পাবে মাত্র একটি দল। ফলে কাতার বিশ্বকাপ খেলা হবে না পর্তুগাল কিংবা ইতালির।

কাতার বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের পর্বের প্রথম রাউন্ড এরই মধ্যে শেষ হয়ে গেছে। ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পেয়েছে কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।

শনিবার রাতে রানারআপ এবং উয়েফা নেশন্স লিগের সেরা দুই গ্রুপ চ্যাম্পিয়নকে নিয়ে মোট ১২টি দল গঠন করা হয়। প্রতি চারটি দল মিলে একটি করে প্রতি পাথে চারটি দল হলেও দুটি করে দল মুখোমুখি হবে সেমিফাইনালে এবং বিজয়ী দল দুটি মুখোমুখি হবে ফাইনালে।

এই হিসেবে পাথ-সি তে তুরস্ক-উত্তর মেসিডোনিয়ার সঙ্গে পর্তুগাল এবং ইতালিও। পাথ-সি থেকে শেষ পর্যন্ত যে দল চ্যাম্পিয়ণ হবে, তারাই বিশ্বকারে টিকেট পাবে।

অন্যদিকে ‘বি’ গ্রুপের সেমিফাইনালে লড়বে রাশিয়া-পোল্যান্ড ও সুইডেন-চেক প্রজাতন্ত্র। আর ‘এ’ গ্রুপের সেমিফাইনালে লড়বে স্কটল্যান্ড-ইউক্রেন ও ওয়েলস-অস্ট্রিয়া।

তিন গ্রুপ থেকে মোট ছয়টি দল প্লে-অফের ফাইনালে উঠবে। সেখান থেকে বিজয়ী তিনটি দল সুযোগ পাবে কাতার বিশ্বকাপে। বাকি তিনটি দলকে বিদায় নিতে হবে।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :