ফ্রিজের বরফ নিয়মিত পরিষ্কার করবেন যে কারণে

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১, ০৯:২১

অতিথি এলে বা নিজের প্রয়োজনের রান্নার সময় ফ্রিজ খুলে দেখলেন চারিদিকে বরফ জমে আছে। কোনোভাবেই রান্নার জন্য মাছ-মাংস বের করা সম্ভব না। এমন অবস্থা যেন না হয় এজন্য ফ্রিজে অতিরিক্ত বরফ জমা আগে বন্ধ করতে হবে। সাধারণত ঘন ঘন ফ্রিজে বরফের আস্তরণ জমতে থাকলে তা পরিষ্কার করা বেশ কষ্টসাধ্য হয়ে পড়ে। জেনে নিন কীভাবে রোধ করবেন এই অতিরিক্ত বরফ জমা ও কীভাবে ঝটপট পরিষ্কার করবেন বরফ।

প্লাস্টিক বা কাঠের চামচ দিয়ে বরফ পরিষ্কার করুন

ফ্রিজের বরফ অল্প থাকতেই পরিষ্কার করে নিন। এক্ষেত্রে প্লাস্টিক বা কাঠের চামচ ব্যবহার করতে পারেন। স্টিলের চামচ একেবারেই ব্যবহার করবেন না। প্লাস্টিক বা কাঠের চামচ হলে ফ্রিজে আঘাত লাগার ঝুঁকি কম থাকবে। এ ধরনের চামচ ব্যবহার করলে ফ্রিজের গ্যাস লাইন ক্ষতিগ্রস্ত হওয়ারও আশঙ্কা থাকবে না। ফ্রিজের পাশে একটি বালতি বা পাত্র রাখুন। যেন সংগ্রহ করা বরফগুলো তাতে রাখা যায়। ফ্রিজের ভেতরে থাকা বরফ সম্পূর্ণভাবে পরিষ্কার করার চেষ্টা করুন।

ফ্রিজে অতিরিক্ত বরফ জমা বন্ধ করার উপায়

থার্মোস্টেট যদি সঠিক তাপমাত্রায় (শূন্য ডিগ্রি ফারেনহাইট) না থাকে, তাহলে অতিরিক্ত বরফ জমা হতে পারে ফ্রিজে। তাই প্রতি সপ্তাহে একবার থার্মোস্টেট পরীক্ষা করুন। আপনার ফ্রিজে থার্মোমিটার না থাকলে, তা বসান। দেওয়ালের সঙ্গে লাগিয়ে ফ্রিজ রাখবেন না। দেয়াল থেকে এক ফুট দূরে রাখুন। যেন ফ্রিজের কয়েল সহজে ঠান্ডা হতে পারে।

ফ্রিজ পরিষ্কার করার আগে প্লাগ খুলে রাখুন

ফ্রিজ ওভেন, ওয়াটার হিটার বা ইন্ডাকশানের পাশে রাখবেন না। কারণ বেশি গরমের মধ্যে থাকলে ফ্রিজে বরফ জমে বেশি। ফ্রিজ পরিষ্কার করার আগে প্লাগ থেকে তার খুলে রাখুন। দেখে নেবেন যাতে কোনও ভাবেই বিদ্যুৎ সংযোগ না থাকে।

পানি লাগাবেন না

বালতিতে পানি নিয়ে ফ্রিজের মধ্যে ঢালুন। মনে করে অল্প অল্প পানি নিয়ে পুরো ধোওয়ার চেষ্টা করুন। খেয়াল রাখবেন বাইরে যাতে পানির ছিটা ফোঁটাও না লাগে। কিংবা কোনও ইলেকট্রিক অংশেও যেন পানি না লাগে। পরের দিন দেখে নিন ফ্রিজ ঠিকমতো ঠান্ডা হচ্ছে কিনা। কারণ বেশ কিছুদিন বন্ধ থাকলে ফ্রিজ চালু হতে ৪৮ ঘন্টা সময় লাগে।

গরম খাবার ফ্রিজে নয়

ফ্রিজ খোলার পর কাজ শেষে দরজা ভালোভাবে আটকে রাখুন। ভুলে খুলে রাখবেন না। রান্না করার পর সঙ্গে সঙ্গে খাবার গরম থাকতে ফ্রিজে রাখবেন না। আগে ভালোভাবে ঠান্ডা করুন। এরপর ফ্রিজে রাখুন। গরম খাবার ফ্রিজে রাখলে বেশি বরফ তৈরি হয়।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :