প্রথম টেস্টেও জয়ের নাগাল পাচ্ছে না বাংলাদেশ!

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২১, ১৭:০০

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সবকটি ম্যাচ হেরে সফররত পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ দল। এরপর দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে দুদলের প্রথম ইনিংস শেষে লিড পাওয়ার ফলে জয়ের স্বপ্নই দেখছিলো টাইগাররা। কিন্তু বাংলাদেশের দেয়া ২০২ রানের জবাবে ব্যাট করতে নেমে চতুর্থ দিনশেষে সফরকারীরা বিনা উইকেটে ১০৯ রান সংগ্রহ করলে বাংলাদেশের জয় এখন অসম্ভব প্রায়।

পঞ্চম এবং শেষদিনের খেলায় জিততে হলে আর মাত্র ৯৩ রান দরকার পাকিস্তানের। আর হাতে রয়েছে ১০টি উইকেটে। ম্যাচটি ড্র হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। কেননা শেষদিনে প্রতি ওভারে এক রান করে তুলেও জয় পেয়ে যাবে পাকিস্তান। অন্যদিকে বাংলাদেশকে জিততে হলে এই ৯৩ রানের আগেই সফরকারীদের অলআউট করতে হবে।

বাংলাদেশের দেয়া ২০২ রানের জবাবে ব্যাট করতে নেমে দিনের তৃতীয় সেশনের পুরোটা সময় ব্যাট করলেও কোনো উইকেট হারায়নি পাকিস্তান। আর ব্যাট হাতে তুলে নিয়েছে ১০৯ রান। দুই ওপেনার আবিদ আলি এবং আব্দুল্লাহ শফিক উভয়ই অর্ধশতক পূর্ণ করেছেন। ৫৬ রানে আবিদ এবং ৫৩ রানে শফিক অপরাজিত রয়েছেন।

এর আগে চতুর্থ দিনের শুরুতেই খেই হারান টাইগারদের অভিজ্ঞ ব্যাটসম্যান। হাসান আলির স্টাম্পের বাইরের বল ছেড়ে দেন মুশফিক। কিন্তু দুর্দান্ত টার্ন করে অফ স্টাম্পে আঘাত হানে বল, মুশফিক ফেরেন ৩৩ বলে ১৬ রান করে।

পরে ইয়াসিরকে নিয়ে ৪৭ রানের দুর্দান্ত জুটি গড়ে দলকে এগিয়ে নিতে থাকেন লিটন। শাহিন আফ্রিদির বল মাথায় লাগায় রিটায়ার হার্ট হন ইয়াসির আলী। ভাঙে গুরুত্বপূর্ণ জুটি। তবে ইয়াসিরের কনকাশন সাব হয়ে মাঠে নেমেছিলেন নুরুল হাসান। যদিও সুযোগটা ঠিকঠাক কাজে লাগাতে পারেননি এই উইকেটকিপার ব্যাটসম্যান। সাজিদের বলে উড়িয়ে মারতে গিয়ে লং অনে ক্যাচ দিয়ে ফিরলেন নুরুল। আউট হবার আগে তার ব্যাট থেকে এসেছে ৩৩ বলে ১৫ রান।

পরে অবশ্য বেশি সময় থাকতে পারেননি লিটন দাশও। প্রথম ইনিংসে ক্যারিয়ারের প্রথম শতক করা লিটন দাশ এদিন হাঁকিয়েছেন ফিফটি। ৮৯ বলে ৫৯ রান করে দলকে সামনে থেকে টেনে ফিরেছেন শাহিনের শিকার হয়ে। দুর্দান্ত ইনিংসে তিনি হাঁকিয়েছেন ৬টি চারের মার।

কিন্তু নুরুলের পর লিটন ফিরলে হুড়মুড়িয়ে শেষ হয় বাংলাদেশের ইনিংস। সবশেষ ৪ রান তুলতে একে একে ফেরেন নুরুল, লিটন, তাইজুল ও রাহি। বাংলাদেশকে ১৫৭ রানে গুটিয়ে দিতে দুর্দান্ত ভূমিকা রাখেন শাহিন আফ্রিদি। পাকিস্তানি এই পেসার আবারও তুলে নেন ৫ উইকেট। তিনটি উইকেট নিয়েছেন সাজিদ খান। দুটি হাসান আলির ঝুলিতে।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :