রাতে ভাল ঘুম হচ্ছে না? হলুদ মেশানো দুধে সমাধান

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২১, ২০:২৮

কথায় আছে রাতে ভালো ঘুমের পরিতৃপ্তি আর কিছুতেই মেলে না। কিন্তু অনেকেরই আছে ইনসমনিয়া বা অনিদ্রার মতো রোগ। হাজার চেষ্টা করলেও সহজে তাদের দুই চোখের পাতা এক করতে পারেন না রাতে।

এই সমস্যার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই আয়ুর্বেদিক সমাধান আছে। নাটমেগ (Nutmeg) বা জায়ফলের (Jaiphal) গুঁড়ো আর হলুদ গুঁড়ো মেশানো উষ্ণ দুধপানে মিলবে রাতে শান্তির ঘুম।

রাতে ঘুমানোর সময়ের পানীয় হিসাবে জায়ফল দিয়ে হলুদ দুধ সেলিব্রিটি থেকে শুরু করে সাধারণ মানুষের অনেকেই পান করে থাকেন।

হলুদ মেশানো দুধে অ্যান্টিঅক্সিড্যান্ট তৈরি হয় যা বিভিন্নভাবে আমাদের মস্তিষ্ক এবং শরীরে সাহায্য করে। এটি হজমশক্তি বাড়ায়, আমাদের হাড় শক্ত করে, ক্যানসারের ঝুঁকি কমায় এবং ব্লাড সুগারের মাত্রা কম করে।

একই সঙ্গে যাদের ঘুম আসে না তাদের জন্য খুব ভালো পানীয়। এটি ইনসুলিন রেজিসট্যান্স, অনিদ্রা, দুর্বলতা এবং থাইরয়েড নিয়ন্ত্রণ করে এবং ভালো ঘুম হতে সাহায্য করে৷

গবেষণায় দেখা গিয়েছে, জায়ফলের মধ্যে স্নায়ুর রিল্যাক্সেশনে সাহায্য করে এমন উপাদান রয়েছে। আয়ুর্বেদের মতে, জায়ফল দিয়ে এক গ্লাস দুধ খেলে ভালো ঘুম হয়।

যেভাবে হলুদ দুধ বানাতে হবে:

২ কাপ দুধে এক চিমটি হলুদ গুঁড়ো, এক চিমটি জায়ফল গুঁড়ো, ১ চা চামচ চিনি এবং কিছু ভাঙা বাদাম দিতে হবে। এবার সব কিছু একসঙ্গে ফোটাতে হবে এবং গরম গরম পরিবেশন করতে হবে।

মাথায় রাখতে হবে:

হলুদ দুধ সবার জন্যই ভালো হলেও বানানোর সময় হলুদের পরিমাণ যেন কম হয় সেদিকে খেয়াল রাখতে হবে। নচেৎ হলুদ বেশি খেলে ডায়াবেটিস এবং কিডনি সম্পর্কিত জটিলতা শরীরে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :