যেসব ব্যায়ামে দূর হয় কাঁধের ব্যথা

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২১, ১০:১৬

অফিস কিংবা ঘরের কাজে আমাদের সারাক্ষণ ব্যস্ত থাকতে হয়। বিশেষ করে কম্পিউটারে একটানা কাজ করতে করতে কাঁধে ব্যথা অনুভব হয়। এ ধরনের সমস্যা এড়াতে কাঁধের মাংসপেশি টান টান রেখে কিছু ব্যায়াম করতে পারেন সহজেই।

কাঁধের অস্থিসন্ধির স্থিতিশীলতা একটু কম বলে এসব ব্যায়ামের ক্ষেত্রে সতর্ক থাকা প্রয়োজন।

কিন্তু তা নিয়ে দুশ্চিন্তায় ছটফট না করে দুই তিনটা ব্যায়ামেই মিলতে পারে সমাধান। বিশেষজ্ঞদের মতে চেয়ারে বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করার জন্যই ক্রমশ ঘাড়, কাঁধ ও পিঠের মাংসপেশিতে তৈরি হচ্ছে নানা সমস্যা।

চিকিৎসকরা এই সমস্যা মুক্তির উপায়ও বলে দিয়েছেন। কয়েকটি ব্যায়ামেই মিলতে পারে আরাম। সহজেই কমবে কাঁধের ব্যথা।

প্রথম ব্যায়াম

হাত দুইটি মাটির সমান্তরাল করে উপরে তুলুন। একই সঙ্গে আপনার কাঁধ নিচের দিকে ঠেলতে ঠেলতে পিছনের দিকে প্রসারিত করুন। এরপর হাত দুইটি সোজা রেখেই মাথার উপরে তুলুন। আপনার কাঁধ ভিতরের দিকে চেপে কনুই সোজা করুন। মনে মনে দশ পর্যন্ত গুণে নিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

দ্বিতীয় ব্যায়াম

আপনার দেহের ওজন দুই পায়ের উপর সমানভাবে ভাগ করে সোজা হয়ে দাঁড়ান। এরপর নিতম্ব এবং দুই কাঁধ একসঙ্গে চেপে নিয়ে দেহের সম্পূর্ণ ওজন এক পায়ে স্থানান্তরিত করে অন্য পা হাঁটু থেকে উপরে তুলুন। এই পর্বে উরু যেন মাটির সমান্তরালে থাকে। এক থেকে পাঁচ পর্যন্ত গুনে নিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। অন্য পা দিয়ে আবার একই পদ্ধতির অনুসরণ করুন।

তৃতীয় ব্যায়াম

চেয়ারে বসার সময়েএকটু সামনের দিকে আসুন। শরীরের ঊর্ধ্বাঙ্গ কিছুটা ডানদিকে সরান। এই অবস্থায় নিজের কাঁধ কিছুটা ভিতরের দিকে চেপে নিয়ে মনে মনে পাঁচ গুণে পূর্বাবস্থায় ফিরে আসুন। আবার বাঁ দিকেও একই পদ্ধতির পুনরাবৃত্তি করুন। কিন্তু ইতিমধ্যে কোনও ভাবেই নিজের হাঁটু নড়াবেন না।

(ঢাকাটাইমস/৭ডিসেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :