১২ ঘণ্টার অস্ত্রোপচারে আলাদা দেহ পেল লাবিবা-লামিসা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মার্চ ২০২২, ০০:৪৭
ফাইল ছবি

নীলফামারীর জোড়া শিশু লাবিবা-লামিসা অবশেষে আলাদা দেহ পেল। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১২ ঘন্টার অস্ত্রোপচারে তাদের আলাদা করা হয়েছে। অস্ত্রোপচার সফল হওয়ার পাশাপাশি শিশু দুটির জ্ঞান ফিরেছে।

সোমবার সকালে শুরু হওয়া এই অস্ত্রোপচার চলে বিকাল পর্যন্ত। ৩৮ জন চিকিৎসকের একটি দল এই অস্ত্রোপচারে যুক্ত ছিলেন। পরে রাত ৯টার দিকে সংবাদ সম্মেলন করে অস্ত্রোপচারের বিষয়ে সাংবাদিকদের জানানো হয়।

২০১৯ সালের ১৫ এপ্রিল তাদের জন্ম জোড়া জমজ লাবিবা-লামিসা নীলফামারীর জলঢাকা উপজেলার যদুনাথপুর গ্রামের লাল মিয়া-মনুফা বেগমের সন্তান। জন্মের অল্প কিছুদিন পর ঢাকা মেডিকেলে তাদের প্রথম দফা অস্ত্রোপচার হয়।

পরে গত ১৩ ডিসেম্বর দ্বিতীয় দফা অস্ত্রোপচার হয়। ঝুঁকি এড়াতে পরবর্তীতে আরেকটি ধাপে তাদের আলাদা করা হবে বলে সেসময় জানিয়েছিলেন ঢাকা মেডিকেল কলেজের শিশু পেডিয়াট্রিক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আশরাফ উল হক।

তিন মাস পর তৃতীয় দফা অস্ত্রোপচারে শিশু দুটিকে আলাদা করার বিষয়ে সোমবার রাতে অধ্যাপক আশরাফ-উল হক কাজল বিস্তারিত তুলে ধরে বলেন, ‘প্রথমে শিশু দুটির যোনীদ্বার ও মলদ্বার পৃথক করার কাজটি করেন শিশু সার্জারি বিভাগের চিকিৎসকরা। ওগুলোকে ক্ষতি না করে পৃথক করাছিল বিরাট চ্যালেঞ্জ। আমরা সেটা সফলভাবে করতে সক্ষম হয়েছি।’

শিশু দুটির জোড়া মেরুদণ্ড আলাদা করাও চ্যালেঞ্জের ছিল জানিয়ে তিনি বলেন, ওদের মেরুদণ্ড নিচের দিকে জোড়া লাগানো ছিল। নিউরোসার্জনদের দল ওই অস্ত্রোপচারও সফলভাবে শেষ করেছেন।’

(ঢাকাটাইমস/২২মার্চ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :