মাথা গোঁজার ঠাঁই পুড়েছে, দুবেলা খাবার জোটানোও দায়

ওমর ফারুক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মার্চ ২০২২, ১৮:৪৭

চারদিকে ছড়িয়ে ছিটিয়ে আছে আগুনে পোড়া চিহ্ন। কোথাও কোথাও জ্বলে প্রায় ধ্বংস হওয়া টিনগুলো জড়ো করে রাখা। যদি অবশিষ্ট কিছু থেকে থাকে- সেই আশায় পুড়ে যাওয়া ঘরগুলোর ভেতর শেষবারের মতো খোঁজার চেষ্টাও চলছে কারও কারও। এমন পোড়া ক্ষতের মাঝে ত্রাণ না পাওয়ার অভিযোগ ক্ষতিগ্রস্ত বেলতলা বস্তিবাসীদের।

রবিবার রাত পৌনে ৯টায় কল্যাণপুরের ৯ নম্বর বস্তিতে আগুনের সূত্রপাত হয়। বস্তির ঘরগুলো পাশাপাশি হওয়ায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট রাত ৯টায় ঘটনাস্থলে পৌঁছায়। পরে ১৪টি ইউনিট সেখানে আগুন নেভানোর কাজে যোগ দেয়।

বস্তিবাসীদের ভাষ্য, বস্তির পাশের এক কবুতরের খামার ও সিলিন্ডার গ্যাসের গোডাউন থেকে অগ্নিকান্ডের সূত্রপাত হয়। আগুন লাগার ১০ মিনিটের মধ্যে ফায়ার সার্ভিসের গাড়ি পৌঁছালেও ততোক্ষনে পুড়ে গেছে চারশ ঘর।

কিন্ত ক্ষতি যা হওয়া হয়ে গেছে। পুড়ে গেছে অসংখ্য মানুষের আশ্রয়স্থল। জীবন বাঁচাতে পারলেও বাঁচাতে পারেনি মাথা গোজার ঠাঁইটি। পরনের কাপড়টি ছাড়া আর অবশিষ্ট আর কিছুই রক্ষা করতে পারেনি তারা।

আকলিমা বেগম। মিরপুরের একটি গার্মেন্টস কাজ করেন। ঘটনার দিন বাড়িতে ফিরে এসে দেখেন-কিছুই নেই। সব শেষ হয়ে গেছে। কথায় কথায় বলেন, ‘একমাত্র মেয়েকে নিয়ে ছিলো আমার ছোট সংসার। আগুনে সবই পুড়ে গেলো। মেয়ের বইখাতাগুলোও পুড়ে গেছে। এখন মেয়েকে স্কুলে পাঠাবো কীভাবে।’

অপরদিকে হানিফ আহমেদ বস্তিতে মুদি দোকান করতেন। ঘটনার দিন তিনি দোকানেই ছিলেন। আগুন লাগার পর নিমিষেই চোখের সামনে তার ঘর পুড়ে যায়। রক্ষা করার সময়টুকু তিনি পাননি। বলেন, ‘ফায়ার সার্ভিস আরেকটু আগে এলে হয়তো কিছু ঘর বেঁচে যেতো।’

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, জায়গার অপ্রতুলতা থাকায় তাৎক্ষণিকভাবে আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি। বস্তির প্রায় সব ঘর বাঁশ ও কাঠ দিয়ে তৈরি। যার ফলে আগুন দ্রুত ছড়িয়েছে। এছাড়া আগুন লাগার সময় বাতাসের মাত্রাও বেশি ছিলো।

ক্ষতিগ্রস্ত মানুষগুলো রাত কাটাচ্ছেন খোলা আকাশের নিচে। নেই যথেষ্ট খাবার এবং পানি। এখনো কোনো ত্রাণ সাহায্য পাননি বলে তাদের ভাষ্য। ক্ষতিগ্রস্ত কুদ্দুস মন্ডল বলেন, ‘সবাই শুধু নামের লিস্ট নিয়ে যায়, অথচ কোনো সাহায্য আসে নাই। আমরা কিভাবে বেঁচে আছি তা নিয়ে কারো চিন্তা নাই।’

আবার কেউ কেউ সাহায্য পাওয়ার ক্ষেত্রে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছেন। ক্ষতিগ্রস্ত না হয়েও যারা রাজনৈতিকভাবে সংশ্লিষ্ট তারা সাহায্য সহযোগিতা পাচ্ছেন। প্রকৃত ভুক্তভোগিরা কিছুই পাচ্ছেন না।

(ঢাকাটাইমস/২২মার্চ/ওএফ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :