গণমাধ্যমকর্মী আইন বাতিল দাবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০২২, ১৭:২৯

গণমাধ্যমকর্মী আইনের মাধ্যমে সাংবাদিকদের কণ্ঠরোধের চেষ্টা হচ্ছে জানিয়ে এই আইন বাতিলের দাবি জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের নেতারা।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিএফইউজে ও ডিইউজের একাংশের যৌথ আয়োজনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে এ দাবি জানান সাংবাদিক নেতারা।

সমাবেশে বক্তব্য দেন জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বিএফইউজে সভাপতি এম আব্দুল্লাহ, মহাসচিব নুরুল আমিন রোকন, সাংবাদিক ও কবি হাসান হাফিজ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি ইলিয়াস হোসেন, বিএফইউজে মহসচিব রুহুল আমিন রতন, জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, ডিইউজে সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সম্পাদক মইনুল হক মাহিন প্রমুখ।

শওকত মাহমুদ বলেন, গণমাধ্যমকর্মী আইনটি হয়েছে অনেক দিন চলে গেলো, কিন্তু কোনো প্রতিবাদ দেখি না। সাংবাদিকদের একটি অংশের প্রতিবাদ আশাও করি না। ২০১৭ সালে আইনটির খসড়া করা হয়, তখনও এটি নিয়ে তারা কথা বলেননি, সমর্থন করেছেন। আইনটিতে ইউনিয়ন করার অধিকারও হনন করা হয়েছে। সাংবাদিকবিরোধী আইন করে সাংবাদিকদের কণ্ঠরোধ করার চেষ্টা হচ্ছে আইনটির মাধ্যমে।

এই আইনের মাধ্যমে সাংবাদিকদের সঙ্গে আলোচনার নামে প্রহসন করা হয়েছে জানিয়ে কবি হাসান হাফিজ বলেন, ‘আমরা এই আইন বাতিল চাই।’

আইনটিতে সাংবাদিক পরিচয়টা তুলে দেওয়ার চেষ্টা করা হচ্ছে দাবি করে ইলিয়াস খান বলেন, আমাদের যে শেষ পরিচয় ছিল ‘সাংবাদিক’, সেই পরিচয়টা বন্ধ করে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। আমাদের গণমাধ্যমকর্মী বানিয়ে দিয়েছে। যে আইনটি করা হয়েছে সেখানে কোথাও আমাদের ‘সাংবাদিক’ হিসেবে পরিচয় নেই।

নুরুল আমিন রুকন বলেন, রাজপথে আমরা আবার দাঁড়িয়েছি আমাদের পেশা খর্ব করার প্রতিবাদে। গণমাধ্যমকর্মী আইনের মাধ্যমে সাংবাদিকদের মানসম্মান খর্ব করা হয়েছে। আমাদের কর্মঘণ্টাকে বাড়িয়ে দিয়ে লাগাম টানার চেষ্টা করা হয়েছে। সাংবাদিক সমাজ কোনো অন্যায় মেনে নেয় না। আমরা এই আইন পাস হতে দেবো না। আর যদি পাস হয় তাহলে আন্দোলনের মাধ্যমে তা বাতিল করতে বাধ্য করাবো।

এম আব্দুল্লাহ বলেন, সাংবাদিকদের জন্য একটি জঘন্য আইনের বিরুদ্ধে দাঁড়িয়েছি। সাংবাদিকদের যাতে চাকরিচ্যুত করা যায়, কণ্ঠরোধ করা যায় সেই আইন করেছে সরকার। এই আইন সংযোজন সংশোধন নয়, আমরা এই আইন বাতিল চাই। এই আইন আমরা মানি না।

(ঢাকাটাইমস/০৭এপ্রিল/পিআর/কেআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

বিশ্ববিদ্যালয়ের ১০ সাংবাদিককে বহিষ্কারের নিন্দা বিএফইউজের

এই বিভাগের সব খবর

শিরোনাম :