প্রধানমন্ত্রীর বাসভবনে চড়াও শ্রীলঙ্কার শিক্ষার্থীরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০২২, ১৭:২৯

তীব্র অর্থনৈতিক সংকটে পড়া দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের দাবিতে তার বাসভবন ঘিরে বিক্ষোভ করছে দেশটির বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রবিবার সকালে পুলিশি ব্যারিকেড ভেঙ্গে প্রধানমন্ত্রীর বাসভবনে ঢুকার চেষ্টা করে দেশটির বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী। খবর এএফপির।

রবিবার সকালে ছাত্র নেতারা পুলিশি ব্যারিকেড ভেঙ্গে প্রধানমন্ত্রীর বাসভবনে প্রবেশ করে। এক অজ্ঞাত ছাত্রনেতা এএফপিকে বলেন, আপনি রাস্তা অবরোধ করতে পারেন, কিন্তু সরকারের পতন না হওয়া পর্যন্ত আমাদের সংগ্রাম থামাতে পারবেন না।

এ সময় দাঙ্গা পুলিশ সারিবদ্ধ হয়ে বিক্ষোভকারীদের প্রধানমন্ত্রীর বাসভবনে প্রবেশে বাঁধা দেওয়ার চেষ্টা করছিল। কিন্তু পুলিশের এ প্রচেষ্টা ব্যর্থ হলে তারা বিক্ষোভকারীদের জানায় প্রধানমন্ত্রী এখন তার বাসভবনে নেই। এর কিছুক্ষণ পরেই জনগণ শান্তিপূর্ণভাবে এখান থেকে চলে যায়।

দুই সপ্তাহেরও বেশি সময় ধরে হাজার হাজার বিক্ষোভকারীরা রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসের সমুদ্রতীরবর্তী বাড়ির সামনে জড়ো হচ্ছে এবং তার ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাপাকসের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করে আসছে। দেশব্যাপী চলমান বিক্ষোভে জনতা সরকারী ব্যক্তিদের বাড়ি ও অফিসে হামলা চালানোর চেষ্টা করেছে বলেও জানায় এএফপি।

এই সপ্তাহে রামবুক্কানা শহরের কেন্দ্রীয় শহরে রাস্তা অবরোধে পুলিশ গুলি চালালে একজন ব্যক্তি গুলিবিদ্ধ হয়ে নিহত হন। এটা ছিল গত মাসে শুরু হওয়া বিক্ষোভের প্রথম কোন প্রাণহানির ঘটনা ।

দেশটিতে মূলত করোনা মহামারীর সময় পর্যটন এবং রেমিটেন্স খাতে অর্থনৈতিক ধ্বস নামে। যার ফলে আমদানি খাতে অর্থায়ন করতে ব্যর্থ হয় শ্রীলঙ্কা। ফলে চাল, গুঁড়া দুধ, চিনি, গমের আটা এবং সরবরাহের ঘাটতি তৈরি হয়। এমনকি তীব্র জ্বালানী সংকটে পড়ে দেশটি। বিদ্যুতের অভাবে ঘণ্টার পর ঘণ্টা ব্ল্যাক আউটের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কার জনগণ।

শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিতির আরও অবনতি হতে পারে গত শুক্রবার সতর্ক করেছেন দেশটির অর্থমন্ত্রী আলি সাবরি। অর্থনীতি পুনরুদ্ধারে ঋণের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে দর-কষাকষি করতে বর্তমানে ওয়াশিংটনে অবস্থান করছেন তিনি।

(ঢাকাটাইমস/২৫এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :