গোতাবায়া রাপাকসের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মে ২০২২, ১৭:০৯

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রাজাপাকসে গোতাবায়ার পদত্যাগের দাবির মুখেই বিরোধী তামিল ন্যাশনাল অ্যালায়েন্সের বিধায়ক এম এ সুমন্থিরন মঙ্গলবার সংসদে অনাস্থা প্রস্তাব উত্থাপন করেন। কিন্তু তার এই প্রস্তাব সংসদে ব্যর্থ হয়েছে।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, দেশটিতে নতুন প্রধানমন্ত্রী নিয়োগের মঙ্গলবার প্রথম সংসদের অধিবেশন বসে। সেখানে বিরোধী দলের বিধায়ক এম এ সুমন্থিরন রাষ্ট্রপতির বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করেন। কিন্তু তার এই প্রস্তাবটি পার্লামেন্টে ১১৯-৬৮ ভোটে খারিজ হয়।

মন্ত্রী দীনেশ গুণবর্ধন বলেছেন, প্রস্তাবটি স্বাভাবিক প্রস্তাব হিসাবে পরবর্তীতে বিতর্কের জন্য নেওয়া যেতে পারে।

বর্তমান অর্থনৈতিক সঙ্কটে রাষ্ট্রপতির বিরুদ্ধে ক্রমবর্ধমান মতবিরোধের কারণে বিরোধী পদক্ষেপটি প্ররোচিত হয়েছিল। যার ফলে দেশটিতে জ্বালানি, খাদ্য এবং ওষুধের ঘাটতি দেখা দিয়েছে।

সংসদীয় প্রস্তাবে রাজাপাকসেকে অসময়ে কর কমানোর এবং রাসায়নিক সার ব্যবহার নিষিদ্ধ করার মাধ্যমে অর্থনৈতিক সঙ্কটের জন্য দায়ী বলে অভিযুক্ত করা হয়েছিল। প্রস্তাবে বলা হয়, তার এই পদক্ষেপের কারণে ফসল নষ্ট হয়ে গিয়েছিল।

প্রস্তাবে আরো বলা হয়, রাষ্ট্রপতি কোভিড-১৯ মহামারির সময় অব্যবস্থাপনা, সামরিকীকরণ, অ-বৈজ্ঞানিক সমাধানের প্রচার এবং ভ্যাকসিনের প্রতিকূল চুক্তি করার কারণে সঙ্কট তীব্র হয়েছে।

বিরোধীদলীয় সদস্য মুজিবর রহমান বলেন, জরুরি ভিত্তিতে প্রস্তাবটি পাস করার উদ্দেশ্য ছিল, রাষ্ট্রপতি আর সংসদের আস্থা পাচ্ছেন না তা উপলব্ধি করানো।

সোমবার সন্ধ্যায় নতুন প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে দেশের ভয়াবহ পরিস্থিতির নিরঙ্কুশ মূল্যায়নের একটি প্রস্তাব দেন। প্রস্তাবে তিনি বলেছিলেন, জাতিকে প্রয়োজনীয় জিনিসগুলি সরবরাহ করতে প্রায় ৭৫ বিলিয়ন ডলারে সহায়তা জরুরিভাবে প্রয়োজন। তবে দেশের কোষাগারে ১ বিলিয়ন ডলার জমা করাই মুষ্কিল হয়ে পড়েছে।

তিনি আরো বলেন, এই মুহুর্তে আমাদের কাছে শুধু এক দিনের পেট্রোল স্টক আছে। আগামী কয়েক মাস আমাদের জীবনের সবচেয়ে কঠিন মাস হতে যাচ্ছে।

(ঢাকাটাইমস/১৮মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :