ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব শুরু কাল

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুন ২০২২, ১৭:১২

ঢাকার ধামরাইয়ে ৪০০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী শ্রী শ্রী যশো মাধবের রথযাত্রা শুরু হবে পহেলা জুলাই আর ৯ জুলাই উল্টো রথ টানের মধ্যে দিয়ে রথযাত্রা শেষ হলেও মেলা চলবে মাসব্যাপী।

করোনা মহামারির জন্য গত দুই বছর রথ যাত্রা বন্ধ থাকায় এবার আয়োজন চলছে ব্যাপকভাবে। আর এই উপলক্ষে আয়োজক কমিটিসহ সংশ্লিষ্ট সকলেই ব্যস্ত সময় পার করছেন।

এশিয়া মহাদেশের মধ্যে সর্ববৃহৎ ৬০ ফিট উঁচু কাঠের তৈরি এই রথের ধোঁয়া-মোছার পর রঙ তুলির কাজও প্রায় শেষের দিকে। শেষ পর্যায়ের রঙ তুলির আচড় টানছেন কারিগররা। ধামরাইয়ে এবার রথযাত্রা উপলক্ষে আয়োজিত মেলায় প্রায় দুই শতাধিক বিভিন্ন প্রকারের স্টলসহ সার্কাস ও পুতুল নাচের ব্যবস্থা করা হয়েছে।

শুক্রবার এই রথযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন- পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শাসসুল আলম, বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার শ্রী বিক্রম কে দোরাইস্বামী, ঢাকা- ২০ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ, ঢাকা জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, ঢাকা জেলা পুলিশ সুপার মো. মারুফ হোসেন সরদারসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এ ব্যাপারে রথযাত্রা উদযাপন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক বাবু নন্দ গোপাল সেন ঢাকাটাইমসকে বলেন, রথযাত্রার এবং রথ মেলার সব ধরনের প্রস্তুতি প্রায় শেষের দিকে। করোনা মহামারির কারণে দুই বছর পর রথ যাত্রা উদযাপিত হতে যাওয়ায় সকলেই খুব আনন্দিত। তবে সামাজিকতা মেনেই চলবে এই রথযাত্রা ও মেলার আয়োজন।

ধামরাই থানার ওসি মো. আতিকুর রহমান বলেন, ঐতিহ্যবাহী রথযাত্রা এবং রথ মেলা আয়োজনে যেন কোনো অপ্রীতিকর ঘটনা ঘটতে না পারে যে লক্ষ্যে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি সার্বক্ষণিক গোয়েন্দা সংস্থার নজরদারি চলমান থাকবে।

ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকি বলেন, দুই বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথ যাত্রার সকল আনুষ্ঠানিকতা এবার শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে। সেই লক্ষ্যে এরই মধ্যে নেয়া হয়েছে সকল ধরনের প্রস্তুতি।

(ঢাকাটাইমস/৩০জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :