জাতীয় ঈদগাহে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জুলাই ২০২২, ১১:১১ | প্রকাশিত : ০৫ জুলাই ২০২২, ০৭:৪১

ঈদুল আজহার বাকি আর মাত্র কদিন। এই ঈদ উৎসব ঘিরে চলছে জোর প্রস্তুতি। প্রতি বছরের ন্যায় এবারো ঈদের নামাজ আদায়ের জন্য প্রস্তুত করা হচ্ছে জাতীয় ঈদগাহ মাঠ। যেখানে প্রায় একসঙ্গে ৩০-৪০ হাজারে মানুষ ঈদের নামাজ আদায় করতে পারবেন। ইতোমধ্যে নামাজের মাঠ প্রস্তুত করার কাজ শেষ পর্যায়ে। এরপরেই শুরু হবে সামিয়ানা টাঙানোর কাজ।

সোমবার জাতীয় ঈদগাহ মাঠ সরজমিনে ঘুরে দেখা যায়, শ্রমিকরা পুরো মাঠে প্রস্তুতের কাজ করছেন। ৬৫০ ফুট দৈর্ঘ্য এবং ৩৬০ ফুট প্রস্থের মাঠে বাঁশ বাঁধার কাজ চলছে বেশ জোরেশোরে।

এর আগে গত ১৩ জুন থেকে ঈদগাহ ময়দান প্রস্তুতের কাজ শুরু হয়। প্রতিদিন ৮০ জন শ্রমিক কাজ করছেন। আগামী ৮ জুলাইয়ের মধ্যে নামাজের জন্য ময়দান পুরোপুরি প্রস্তুত করে বুঝিয়ে দিতে হবে।

জাতীয় ঈদগাহে নামাজের পাশাপাশি থাকবে অজুর ব্যবস্থাও। এখানে ১৪০ জন মুসল্লি একসঙ্গে অজু করতে পারবেন। মোট ১০টি এয়ার কুলারের ব্যবস্থা থাকবে। মাঠে ৫৫০টি সিলিং ফ্যান, ১৫০টি স্ট্যান্ড ফ্যান, ৪০টি মেটাল লাইট ও ৭শ টিউব লাইট লাগানো হবে।

এছাড়া ভ্রাম্যমাণ টয়লেট, প্রাথমিক চিকিৎসা সেবা, বৃষ্টির পানি নিষ্কাশনের ব্যবস্থা, ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপণ ব্যবস্থাও রাখা হয়েছে। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত থাকবে।

জাতীয় ঈদগাহ মাঠে কর্মরত শ্রমিক খালেক মিয়া ঢাকা টাইমসকে জানান, তারা কয়েকদিন ধরে মাঠের মধ্যে বাঁশ বাঁধার কাজ করছেন। এই কাজ সারা হলে সামিয়ানা টাঙানো হবে। ধীরে ধীরে অন্যান্য সব কাজ শেষ করা হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) জনসংযোগ কর্মকর্তা আবু নাছের ঢাকা টাইমসকে বলেন, ‘ঈদের আগেই ঈদগাহ মাঠের সম্পূর্ণ কাজ শেষ হবে। ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এছাড়া ২৫০ জন ভিআইপি পুরুষ এবং ১শ জন ভিআইপি নারীর জন্য ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা করা হবে।’

(ঢাকাটাইমস/০৫জুলাই/জেএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ব্যক্তিগত সফরে শুক্রবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী

কর্মসূচি বাস্তবায়নে দায়িত্বশীল হতে হবে: সমাজকল্যাণ সচিব

সুইস ব্যাংকের তথ্য চাওয়া নিয়ে রাষ্ট্রদূত মিথ্যা বলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

বাস্তবসম্মত নয় এমন আইন সরকার চাপিয়ে দিতে চায় না: আইনমন্ত্রী

সেনানিবাসে তৃতীয় জানাজা শেষে লে. কর্নেল ইসমাইলকে বনানীতে দাফন

দুদকের সহকারী প্রোগ্রামার হলেন শামীম রেজা

সপ্তাহে এক দিন এলাকাভেদে শিল্প-কারখানা বন্ধ, প্রজ্ঞাপন জারি

জাতীয় শোক দিবসে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ আইজিপির

সরকারি ওষুধ বিক্রি করলে ১০ বছর জেল ও ১০ লাখ জরিমানা

মূল্যবৃদ্ধির ব্যাখ্যা দিতে জ্বালানি বিভাগকে মন্ত্রিসভার নির্দেশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :