সরকার জনগণের হাতে হারিকেন ধরিয়ে দিয়েছে: গয়েশ্বর

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০২২, ২১:৩৪

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, বর্তমান সরকারকে বিদায় করতে ২০১৪ সালের মতন আন্দোলনের দরকার নেই। তার চেয়েও অনেক শর্টকার্ট আন্দোলন করলে এই সরকার নদীর পানিতে ভেসে যাবে, হাবুডুবু খাবে। তীরে ওঠার কূল কিনারা পাবে না। আমরা সরকারের বিরুদ্ধে হরতাল দিচ্ছি না অনেক বছর। হরতাল তো সাংবিধানিক অধিকার। হরতাল দেব না, তা তো বলি নাই। অবরোধ সাংবিধানিক অধিকার। অবরোধ অনেক দিন করি না। করব না এমন কথা তো দিই নাই। হরতাল করলে কোথায় যাবেন, কোথায় থাকবেন, তার ঠিকানা আগেই বুকিং দেন। সরকার জনগণের হাতে হারিকেন ধরিয়ে দিয়েছে। সেটি সরকারকে ধরিয়ে দিতে হবে। তারপর হেঁটে দেখুক, হারিকেন হাতে হাঁটতে কেমন লাগে।

তিনি শনিবার বিকালে নগরীর পুরাতন রেল স্টেশন চত্বরে সারাদেশে লোডশেডিং ও জ্বালানি খাতে অব্যবস্থাপনার প্রতিবাদে চট্টগ্রাম মহানগর বিএনপির কেন্দ্র ঘোষিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

গয়েশ্বর রায় বলেন, ক্ষমতায় আসার পর শেখ হাসিনা বলেছিলেন- ‘শতভাগ বিদ্যুৎ উৎপাদন করবেন।’ সেজন্য রাতারাতি কুইক রেন্টাল করলেন। কুইক রেন্টালের মাধ্যমে কুইক কমিশন বিদেশে টাকা পাচার করেছে। ১০ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। তিনি বলেন, আজকে এমন একটা জালিম সরকার ক্ষমতায়। মানুষের আয় নাই। চাল-ডালসহ নিত্যপ্রয়োজনীয় সবকিছুর দাম বেশি, তবে শেখ হাসিনার দাম ক্রমান্বয়ে কমছে। এই ফ্যাসিস্ট সরকারের মূল্য প্রতিদিনই কমছে। শেয়ার মার্কেটে ধস নেমেছে। আমরা যদি রাস্তায় সংক্ষিপ্ত আন্দোলন করি, তাহলে সরকার সংক্ষিপ্ত সময়ের মধ্যেই চলে যাবে।

প্রধান বক্তার বক্তব্যে কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম বলেন, আজকে বিদ্যুৎ নেই, গ্যাস নেই, চারদিকে শুধু নেই নেই শোনা যাচ্ছে। ধৈর্য ধরুন, কয়েকদিন পর শোনা যাবে শেখ হাসিনাও ক্ষমতায় নাই। শেখ হাসিনার সরকার আজকে বিদ্যুৎ ও জ্বালানি খাতকে অন্ধকারের পথে নিয়ে গেছে। এখন শহরে ২-৩ ঘণ্টা এবং গ্রামাঞ্চলে ৫-৬ ঘণ্টা লোডশেডিং জনজীবনকে অতিষ্ঠ করে তুলেছে। শিল্পে ও কৃষিতে উৎপাদন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। জ্বালানি সরবরাহ নিশ্চিত না করেই বিদ্যুৎ কেন্দ্র বসানোয় সমস্যা জটিল হয়েছে। দেশে গ্যাস উৎপাদন বৃদ্ধির কোনো উদ্যোগ না নিয়ে বিদেশ থেকে গ্যাস আমদানির লক্ষ্যই হচ্ছে চুরি ও দুর্নীতি করা।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, বিদ্যুতের চাহিদা সঠিকভাবে নির্ধারণ না করেই চাহিদার অনেক বেশি পাওয়ার প্ল্যান্টের সঙ্গে চুক্তি করে দুর্নীতি পরায়ণ ব্যবসায়ীদের লুট করার সুযোগ সৃষ্টি করা হয়েছে। বিদ্যুৎ খাতে রাষ্ট্রীয় দায়দেনা ২ লাখ ১৮ হাজার কোটি টাকা। বিদেশি ঋণের পরিমাণ ১ লাখ ৯৭ হাজার ৬৭৭ কোটি টাকা। ২০২৪ সাল থেকে আগামী ৩০ বছরে সুদসহ এই ঋণ পরিশোধ করতে হবে, যা জনগণের পকেট কেটে করা হবে।

কেন্দ্রীয় বিএনপির শ্রম সম্পাদক এ এম নাজিম উদ্দীন বলেন, বিশেষ আইনে স্থাপিত রেন্টাল ও কুইক রেন্টাল ১৯টি বিদ্যুৎকেন্দ্র দু-তিন বছরে বন্ধ হওয়ার কথা থাকলেও প্রয়োজন ছাড়া তা এখনো চলমান। বেশ কিছুসংখ্যক রেন্টাল বিদ্যুৎকেন্দ্র উৎপাদন না করেও ক্যাপাসিটি চার্জ বাবদ বিপুল অর্থ নিয়ে যাচ্ছে। সরকারের নিজস্ব ব্যবসায়ীদের পকেটে গেছে ৪২ হাজার কোটি টাকা।

চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, নিত্যপ্রয়োজনীয় চাল, ডাল, তেল, লবণ, চিনি, শাকসবজি ও মাছ মাংসের দাম বৃদ্ধির জন্য সরকারের অব্যবস্থাপনা ও সরকারের মদদপুষ্ট সিন্ডিকেটই দায়ী। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ সরকারকে এর দায় নিয়ে পদত্যাগ করতে হবে।

এসময় আরো বক্তব্য দেন- কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক জালাল উদ্দিন মজুমদার, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান।

সমাবেশে আরো বক্তব্য দেন- কেন্দ্রীয় যুবদলের সাবেক সিনিয়র সহসভাপতি মোরতাজুল করিম বাদরু, চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক এমএ আজিজ, যুগ্ম আহবায়ক মোহাম্মদ মিয়া ভোলা, আবদুস সাত্তার, সৈয়দ আজম উদ্দীন, এসএম সাইফুল আলম, এসকে খোদা তোতন, নাজিমুর রহমান, শফিকুর রহমান স্বপন, কাজী বেলাল উদ্দিন, ইয়াছিন চৌধুরী লিটন, শাহ আলম, ইসকান্দর মির্জা, আবদুল মান্নান, আহবায়ক কমিটির সদস্য আরইউ চৌধুরী শাহীন, আবুল হাশেম, আনোয়ার হোসেন লিপু, গাজী সিরজ উল্লাহ, মন্জুর আলম চৌধুরী মন্জু প্রমুখ।

(ঢাকাটাইমস/৩০জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

পুলিশের অভিযানের পর বিএনপি কার্যালয়ে যা দেখা গেল

বৃহস্পতিবার জেলা-মহানগরে বিএনপির বিক্ষোভ, সংবাদ সম্মেলন স্থগিত

বাংলাদেশে রাজনৈতিক সহিংসতায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ

পাতিলসহ বিএনপির রান্না করা খাবার জব্দ করল পুলিশ

নয়াপল্টনে পুলিশি হামলা-গ্রেপ্তারের অভিযোগে বিভিন্ন রাজনৈতিক দলের নিন্দা

রাজধানীর প্রবেশপথগুলোতে নিরাপত্তা চৌকি, বেড়েছে তল্লাশি

বাধা দিয়ে নাগরিক অধিকারের কফিনে পেরেক ঠুকবেন না, সরকারকে চরমোনাই পীর

বর্বরোচিত পুলিশি হামলার বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান এবি পার্টির

ছয় ঘণ্টার শ্বাসরুদ্ধকর অভিযান শেষে নয়াপল্টনে বিস্ফোরণ ঘটানো হলো ‘বোমা’

সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি

এই বিভাগের সব খবর

শিরোনাম :