কোপা আমেরিকা জিতে শিরোপার রেকর্ড ব্রাজিলের

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০২২, ১৬:২৯

নারীদের কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টে শেষ পর্যন্ত জয়ের ধারা অপরাজিত রাখল ব্রাজিলের মেয়েরা। শিরোপা নির্ধারিত ফাইনাল ম্যাচে কলম্বিয়াকে ১-০ গোল ব্যবধানে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হলো ব্রাজিল। আর তাতেই রেকর্ড সমান সাতবার কোপা আমেরিকার শিরোপা নিজেদের ঘরে তুলল নেইমারের দেশটির মেয়েরা।

এখন পর্যন্ত নারীদের জন্য মোট আটবার কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টের আয়োজন করেছে লাতিন আমেরিকার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। আর এই আটটি আসরের মধ্যে আটটির ফাইনালই খেলেছে ব্রাজিল নারী ফুটবল দল। আর শিরোপা জিতেছে সাতবার। ২০০৬ সালের ফাইনালে আর্জেন্টিনার মেয়েদের কাছে হেরে যায় দলটি।

২০০৬ সালের পর টানা তিনটি শিরোপা আবারও ঘরে তোলে ব্রাজিলের। টানা চতুর্থ মিশনে খেলতে নেমে গ্রুপপর্বে জিতেছে সবগুলো ম্যাচ। সেমিফাইনালে প্যারাগুয়ের জালে দুই গোল দিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেন পিয়া সুন্দেসের শিষ্যরা।

স্টাডিও আল ফালনসো লোপেজ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বল দখলে খানিকটা পিছিয়ে থাকলেও আক্রমণে এগিয়ে ছিল কলম্বিয়ার মেয়েরাই। পুরো ম্যাচের ৪৩ শতাংশ সময় নিজেদের কাছে বল রেখেছিলো রানারআপ দলের ফুটবলাররা। আর প্রতিপক্ষের গোলবার বরাবর শট নিয়েছে মোট পাঁচটি।

অন্যদিকে পুরো ম্যাচের মাত্র ৫৭ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণে বল রাখতে সক্ষম হয়েছিলো ব্রাজিল নারী দল। আর কলম্বিয়ার গোলবারে শট নিতে পেরেছিলো মাত্র চারটি। তাতেই করেছে বাজিমাত। জিতেছে ১-০ গোলে।

টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা দেবিনহার পা থেকে এসেছে জয়সূচক একমাত্র গোলটি। ম্যাচের ৩৯ মিনিটে পেনাল্টি পায় ব্রাজিল। তা থেকে গোল করেই সফরকারীদের উল্লাসে ভাসান দেবিনহা। সেই এক গোলের লিড ব্রাজিল ধরে রেখেছে পরের অর্ধেও। শেষ বাঁশি বাজতেই উল্লাসে ফেটে পড়ে সেলেসাও শিবির। রেকর্ড অষ্টম শিরোপা যে জেতা হয়ে গেছে দলের।

(ঢাকাটাইমস/৩১জুলাই/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :