দুই দেশের সংসদের মধ্যে সহযোগিতা জোরদার করতে সম্মত বাংলাদেশ-ব্রিটেন

লন্ডন প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২২, ২২:১২

বাংলাদেশ পার্লামেন্টের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার স্যার লিন্ডসে হোয়েল ওয়েস্টমিনস্টার ‘স্পিকার্স হাউস’-এ দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ এবং ব্রিটিশ পার্লামেন্টের মধ্যে বিশেষ করে জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়ন, ন্যায়বিচার বিষয়ে প্রাতিষ্ঠানিক সহযোগিতা জোরদার করতে সম্মত হয়েছেন। রোহিঙ্গাদের জন্য এবং কমনওয়েলথজুড়ে সংসদের ভূমিকা।

বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করার সময় ড. শিরীন শারমিন চৌধুরী ব্রিটিশ স্পিকারকে জানান, তৎকালীন ব্রিটিশ রাজনীতিবিদদের সাথে বঙ্গবন্ধুর বন্ধুত্ব ছিল- যা একটি মৌলিক নীতি এবং শক্তিশালী এবং ভিত্তিপ্রস্তর হিসাবে অব্যাহত থাকবে। ২০২২ এবং তারপরেও বাংলাদেশ-ব্রিটেনের কূটনৈতিক সম্পর্ক সম্প্রসারিত হচ্ছে।

উভয় স্পিকার কমনওয়েলথসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে সংসদ সদস্যদের বর্ধিত ভূমিকার ওপর জোর দেন। স্যার হোয়েল বাংলাদেশ-ব্রিটেনের বন্ধুত্বের ৫০ বছর উপলক্ষে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে ব্রিটিশ পার্লামেন্টে একটি অনুষ্ঠান আয়োজনের প্রস্তাব করেন। ড. চৌধুরী স্পিকার হোয়েলকে যত তাড়াতাড়ি সম্ভব বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান, বিশেষ করে বাংলাদেশ-ব্রিটেন কূটনৈতিক সম্পর্কের ঐতিহাসিক ৫০ বছরের সময়।

বৈঠকে ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৩আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :