লঞ্চের ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব মালিকদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ আগস্ট ২০২২, ২১:২৩ | প্রকাশিত : ০৭ আগস্ট ২০২২, ২১:১৯

ডিজেলের দাম বেড়ে যাওয়ার কারণে এবার লঞ্চের ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব দিয়েছে লঞ্চ মালিকদের সংগঠন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল (যাত্রী পরিবহন) সংস্থা। রবিবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যানকে পাঠানো এক চিঠিতে এই প্রস্তাব দেওয়া হয়েছে।

ভাড়া নির্ধারণের বিষয়ে আলোচনার জন্য সোমবার মালিকদের সঙ্গে বৈঠক ডেকেছে নৌপরিবহন মন্ত্রণালয়। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামালের সভাপতিত্বে সোমবার বেলা ১২টায় নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে এ বৈঠক হবে।

মন্ত্রণালয় ও নৌপরিবহন নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরবিহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে বৈঠকে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে নতুন করে লঞ্চভাড়া সমন্বয় করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

নৌ চলাচল সংস্থার সভাপতি মাহবুব উদ্দিন আহমেদ বীর বিক্রমের দেওয়া চিঠিতে বলা হয়েছে, চলতি বছরের জুন মাসে পদ্মা সেতু চালু হওয়ার পর লঞ্চগুলোতে যাত্রী কমে গেছে। এতে তাদের ব্যবসাও কিছুটা স্থবির হয়ে পড়েছে।

সরকার প্রতি লিটারে জ্বালানি তেলের দাম ৩৪ টাকা বাড়িয়েছে এবং বিশ্ববাজারে লুব্রিকেন্টের দাম ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এছাড়া ডলারের দাম বৃদ্ধির কারণে বিভিন্ন খুচরা যন্ত্রাংশের দামও দ্বিগুণ হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

এসবের পরিপ্রেক্ষিতে লঞ্চ চলাচলের খরচ ১০০ শতাংশ বেড়ে গেছে এবং এ অবস্থায় লঞ্চ ভাড়া বাড়াতে হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

১০০ কিলোমিটারের নিচে প্রতি কিলোমিটার লঞ্চ ভাড়া ২ টাকা ৩০ পয়সার পরিবর্তে ৪ টাকা ৬০ পয়সা এবং ১০০ কিলোমিটারের বেশি প্রতি কিলোমিটার লঞ্চ ভাড়া ২ টাকার পরিবর্তে ৪ টাকা করার দাবি জানিয়েছেন তারা।

সংস্থার সিনিয়র ভাইস-চেয়ারম্যান বদিউজ্জামান বাদল বলেন, 'সরকার যদি জ্বালানির দাম ৫০ শতাংশ বাড়াতে পারে, তাহলে আমরা কেন লঞ্চ ভাড়া শতভাগ বাড়াতে পারব না।'

তিনি বলেন, 'জ্বালানির মূল্যবৃদ্ধি ছাড়াও লঞ্চ পরিচালনা সংক্রান্ত অন্যান্য যন্ত্রাংশের দামও বেড়েছে। তাই ভাড়া ১০০ ভাগ বৃদ্ধি চেয়েছি।'

এর আগে ডিজেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে গত বছরের ৭ নভেম্বর লঞ্চ মালিকদের সঙ্গে বৈঠকে সব ধরনের লঞ্চের ভাড়া ৩৫ শতাংশ বাড়িয়েছিল অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। সে হিসাবে কিলোমিটারপ্রতি ৬০ পয়সা করে ভাড়া বেড়েছিল। ভাড়া বৃদ্ধির ফলে তখন কিলোমিটারপ্রতি ২ টাকা ৩০ পয়সা নির্ধারণ করে দেয় সরকার।

তবে গত ২৫ জুন পদ্মা সেতু চালুর পর দক্ষিণাঞ্চলের যাত্রীবাহী লঞ্চ চলাচলে দুরাবস্থা নেমে আসে। যাত্রী সংকটে অনেক লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়। এই অবস্থায় বিলাসবহুল লঞ্চগুলোসহ সব ধরনের লঞ্চই তাদের ভাড়া কমাতে বাধ্য হয়।

(ঢাকাটাইমস/০৭আগস্ট/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :