আধুনিক চিকিৎসায় শিশু ক্যান্সার নিরাময় ও ব্যয় সাশ্রয় সম্ভব: ডা. তাসনিম আরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০২২, ২২:৩০

আধুনিক চিকিৎসায় শিশু ক্যান্সার নিরাময় ও ব্যয় সাশ্রয় সম্ভব বলে জানিয়েছেন সার্জিক্যাল অনকোলজিস্ট ও পেডিয়াট্রিক সার্জন, ক্যান্সার থেরাপি স্পেশালিস্ট প্রফেসর ডা. তাসনিম আরা। তিনি বলেন, সার্জারি, কেমোথেরাপি, ইমুনোথেরাপি প্রয়োগে আধুনিক চিকিৎসায় শিশু ক্যান্সার নিরাময় ও শিশু ক্যান্সার ব্যয় সাশ্রয় সম্ভব। এছাড়াও ডায়াগনোসিসের মাধ্যমে রোগের সঠিক কারণ এবং ধরন নির্ণয় অত্যন্ত জরুরি বিষয়।

শিশু ক্যান্সার সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সম্প্রতি রাজধানীর সোবহানবাগে অবস্থিত সেলিমা ইনস্টিটিউট ফর ক্যান্সার ইমুনোথেরাপি অ্যান্ড সেল থেরাপি, বায়োমেড মলিকুলার ডায়াগনস্টিকসে আয়োজিত সেমিনারে এই চিকিৎসক এসব কথা বলেন।

সেমিনারের আলোচনার মূল বিষয়বস্তু ছিল ‘সেমিনার অন পেডিয়াট্রিক অনকোলজি’।

ডা. তাসনিম আরা বলেন, শিশু ক্যান্সারের সঠিক চিকিৎসার জন্য প্রয়োজন সঠিক ডায়াগনোসিসের। রোগের প্রকৃত কারণ জানা না গেলে, চিকিৎসকের পক্ষে সঠিক চিকিৎসা প্রয়োগ করা অসম্ভব। বর্তমানে দেশে আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে শুরুতেই শিশুর ক্যান্সার শনাক্ত করা যায় তাহলে ৮০ শতাংশ শিশুকে বাঁচানো সম্ভব।

উক্ত সেমিনারে দেশের বিভিন্ন মেডিকেল কলেজের অনকোলজি ডিপার্টমেন্টের আমন্ত্রিত প্রফেসর বৃন্দের পাশাপাশি উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজের অনকোলজি ডিপার্টমেন্টের প্রফেসর ডা. এ.টি.এম আতিকুর রহমান, প্রফেসর ডা. মো. আনোয়ারুল করিম. প্রফেসর ডা. তোসাদ্দেক হোসেইন সিদ্দিকী প্রমুখ।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/এমএইচ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :