ভবন বেয়ে ওঠা চোর 'স্পাইডারম্যান' বিল্লাল সহযোগীসহ গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২২, ২১:১৩

সিড়ি ছাড়াই পাঁচতলা ভবন পর্যন্ত উঠতে পারেন বিল্লাল। দেয়াল কিংবা পাইপ বেয়েই যেকোনো ভবনের পাঁচতলা পর্যন্ত উঠে যেতে পারেন। এ কারণে তাকে স্পাইডারম্যান বিল্লাল নামে ডাকা হয়। কিন্তু এ দক্ষতা তিনি কাজে লাগান চৌর্যবৃত্তিতে। তার টার্গেট বিভিন্ন অফিস। রাতের বেলা অফিসে লোকজন থাকে না। তাই এসব অফিসে গিয়ে ল্যাপটপ চুরি করাই তার প্রধান কাজ। গোপন সংবাদের ভিত্তিতে এক সহযোগীসহ বিল্লালকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সোমবার বিকালে রাজধানীর উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মোহাম্মদ মহসিন ঢাকাটাইমসকে এ ব্যাপারে জানান।

ওসি জানান, ময়মনসিংহ থেকে বিল্লাল হোসেন ও তার সহযোগী নুরুল্লাহ রাকিবকে গ্রেপ্তার করেছে উত্তরা পশ্চিম থানা। এসময় তাদের কাছ থেকে চুরিকৃত বিভিন্ন মালামাল এবং চুরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

গ্রেপ্তার বিল্লাল ময়মনসিংহ জেলার পাগলা থানার শামসুল হকের ছেলে এবং রাকিব ফেনী জেলার সোনাগাজী থানার নুর নবীর ছেলে।

পুলিশ জানায়, গত ২৩ সেপ্টেম্বর উত্তরা ৩নং সেক্টরের নভোএয়ারের ফ্লাইট অপারেশন অফিসে চুরি হয়। এ ঘটনায় ময়মনসিংহ থেকে গ্রেপ্তার করা হয় বিল্লালকে। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে টঙ্গী থেকে গ্রেপ্তার করা হয় রাকিবকে। এসময় তাদের কাছ থেকে ওই অফিস থেকে চুরি করা একটি ল্যাপটপ এবং গ্রিল ভাঙার যন্ত্র উদ্ধার করা হয়।

২২ বছর বয়সের ১০ বছরই কেটেছে চুরিতে!

বিল্লালের বয়স মাত্র ২২ বছর। কিন্তু এই ২২ বছরের মধ্যে তার চুরির অভিজ্ঞতাই ১০ বছরের! মাত্র ১২ বছর বয়সেই তাকে দলে নেয় চোরচক্র সাইফুল গ্যাং। শারীরিক গঠনে ছোট হওয়ায় এবং গ্রিল বেয়ে ভবনে উঠতে পারায় সাইফুল তাকে দিয়ে ঘরের ভিভেতরে ঢুকিয়ে দরজা খোলার কাজে ব্যবহার করে। কিন্তু এই কাজে সিদ্ধহস্ত হওয়ার সাথে সাথেই সাইফুলের গ্যাং ছেড়ে নিজেই গ্যাং তৈরি করেন বিল্লাল। গত ১০ বছরে পাঁচ শতাধিক চুরি করেছেন জানিয়েছেন বিল্লাল।

২০০ টাকা দিয়েও ল্যাপটপ বিক্রি করেন বিল্লাল!

বিল্লালের মূল টার্গেট বিভিন্ন অফিসের ল্যাপটপ। কিন্তু সব সময়ই সে ল্যাপটপের ক্রেতা পান না। তাই বাধ্য হয়ে মাঝে মাঝে ২ হাজার, ১ হাজার এমনকি ৫০০ ও ২০০ টাকায়ও ল্যাপটপ বিক্রি করে দেযন।

গ্রেপ্তার চোর চক্রের সদস্যদের নামে রাজধানীর উত্তরা থানায় একটি মামলা করা হয়েছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

ঢাকাটাইমস/২৬সেপ্টম্বর/এএইচ/ইএস

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :