৩০ বছর নারী প্রধানমন্ত্রী তবুও নারী নিরাপদ নয়: রব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০২২, ১৭:০৮

জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ১৯৯১ সাল থেকে ২০২২ পর্যন্ত প্রায় ৩০ বছর যাবত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের 'প্রধানমন্ত্রী' নারী, তবুও নারী কোথাও নিরাপদ নয়। নারী প্রধানমন্ত্রী থাকাকালীন সময়ে সর্বশেষ ইডেন কলেজের ঘটনায় নারীদের মর্যাদা যেভাবে ধুলোয় মিশিয়ে দেবার মহড়া অনুষ্ঠিত হয়েছে, তা আধুনিক বিশ্বে কল্পনারও অযোগ্য। এত বড় ভয়ংকর ঘটনা ঘটে গেলেও সরকার ন্যূনতম পদক্ষেপ গ্রহণ করার প্রয়োজনীয়তাও অনুভব করেনি।

শুক্রবার আ স ম রবের উত্তরাস্থ বাসভবনে জাতীয় সমাজতান্ত্রিক নারী জোটের প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রব বলেন, অবস্থাদৃষ্টে মনে হয় বাংলাদেশে 'প্রধানমন্ত্রী পদ' নারীদের জন্য সংরক্ষিত। তারপরও রাজনৈতিক, সামাজিক ও পারিবারিক ক্ষেত্রসহ নারীরা সকল ক্ষেত্রেই বৈষম্যের শিকার। নারীর নাগরিক অধিকার ও আইনি সমতা আজও নিশ্চিত হয়নি।

তিনি বলেন, পরিবার ও সমাজে শুধু 'মানুষ' হিসেবে নারীকে গণ্য করার সংস্কৃতিও বিকশিত হয়নি। নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপে সিডও(CEDAW) একমাত্র আন্তর্জাতিক চুক্তি বা সনদ কিন্তু তার অধিকাংশই বাংলাদেশে বাস্তবায়িত হচ্ছে না।

জেএসডি সভাপতি বলেন, এই বৈষম্যমূলক সমাজ ব্যবস্থা পরিবর্তন, সংবিধান সংস্কার, বিদ্যমান স্বৈরাচারের পতন এবং রাষ্ট্র রূপান্তরের লক্ষ্যে 'দ্বিতীয় মুক্তিযুদ্ধে' দেশের নারী সমাজকে অংশগ্রহণের জন্য তিনি উদাত্ত আহ্বান জানান।

নারী জোটের সভাপতি তানিয়া রবের সভাপতিত্বে উত্তরাস্ত বাসভবনে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, নারী জোটের সাধারণ সম্পাদক এডভোকেট সৈয়দা ফাতেমা হেনা, ফারজানা দিবা, সুরাইয়া তাবাসসুম, তাসলিমা আক্তার, ফারিয়া আলম ঊষা, ইয়াসমিন দিলশাদ, মাহমুদা চৌধুরী শাহিন, সাফিকা আফরোজা তালুকদার, রেহানা সুলতানা, কৃপা ভূঁইয়া ও শারমিন সুলতানা প্রিয়াঙ্কা প্রমুখ।

(ঢাকাটাইমস/৭অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :