স্বার্থপর মানুষ থেকে দূরে থাকুন

গোলাম মাওলা
 | প্রকাশিত : ১১ অক্টোবর ২০২২, ১১:৩০

এক..আপনার মোট আয়ের ২০% সঞ্চয় করবেন (প্রভিডেন্ট ফান্ড সহ)। যদি ভাবেন যে এই আয়েই তো চলে না, তাহলে আপনি লাইফস্টাইল ডাউনগ্রেড করে ৮০% নামাবেন, কিন্তু সঞ্চয় করবেন।

দুই... অবিশ্বাস্য রকম ভালো অফার বা সুযোগ যা হুজুগ হয়ে আসে, সুযোগ এলেই ঝাঁপিয়ে পড়বেন না,এড়িয়ে চলবেন। এগুলো আপনার জন্য না। শেয়ার মার্কেটে আপনি বাম্পার মারতে পারবেন না, ইভ্যালির জ্যাক মা আপা আপনার টাকাটাই গাপ করবে। এসবে টুকটাক খরচ করা ঠিক আছে, কিন্তু হাঁটুগেড়ে পুরো সঞ্চয় নিয়ে নেমে পড়বেন না। মনে রাখবেন হুজুগে পড়লেন তো মরলেন।

তিন. ভুয়া, নামহীন রিয়েল এস্টেট থেকে শতহাত দূরে থাকুন। (ঢাকার আশেপাশে যত লোক কিস্তি দিয়ে যাচ্ছে, এত কাঠা জায়গা গোটা ঢাকায়ও নাই)। মনে রাখবেন বহু বাটপার বন্ধুরূপী প্লট ফ্লাট কেনার অফার দিয়ে আপনাকে পথে বসাবে।

চার. আপনি যে ব্যবসা বুঝেন না, অথবা নিজে পরিচালনা করবেন না, সেরকম ব্যবসায় পার্টনার হবেন না। অমুক ভাইয়ে ব্যবসা করে আপনাকে মাস শেষে মুনাফা দিবে-এটি একটি ভ্রান্ত ধারণা। যে কোন অনুমোদনহীন ইনভেস্টমেন্ট থেকে দূরে থাকবেন।

পাঁচ.. ফেরত পাওয়ার আশায় কোনদিন ঋণ দিবেন না, বাধ্য না হলে নিবেনও না। মনে রাখবেন অনেক বন্ধু আপনার টাকা নেওয়ার জন্য নানা বাহানায় ওঁত পেতে রয়েছে। তবে হ্যাঁ ব্যাংক বা ফিনান্সিয়াল ইন্সটিটিউটের কাছ থেকে ঋণ নেওয়া খারাপ কিছু নয়, যদি স্মার্টলি ম্যানেজ করতে পারেন।

ছয়... জীবনে মাঝে মাঝেই ধরা খাবেন। সবকিছু যেমন ভাবছেন তেমন যাবে না। পেরেশান হইয়েন না, এটা পার্ট অব লাইফ। তবে বার বার ধরা খাওয়া থেকে বাঁচতে শিখুন।

সাত... কন্টিনিউয়াস আপনার পেশার সাথে জড়িত বিষয়ে নিজের স্কিল ডেভেলপ করতে থাকবেন। এটি ভাত খাওয়া বাথরুম করার মতোই অভ্যাসের বিষয় করে ফেলুন। নতুন দক্ষতা তৈরি করতে না পারলে আপনার জীবনের প্রাইম টাইম ৫ বছরের বেশি হবে না, তারপরই ধস নামতে শুরু করবে।

আট... নূন্যতম ৬ মাসের খরচের সমপরিমাণ ক্যাশ সবসময় সঞ্চয় রাখবেন। এই টাকা কাউকে কখনোই ধার দিবেন না বা বৃহত্তর পরিবারের অন্য কারো জন্য খরচ করবেন না। আপনার চাকুরি কালকে চলে যেতে পারে, অথবা পরশু রাতে হার্ট এটাক হয়ে গেলে রিঙ পরানো লাগতে পারে হার্টে। তখন ক্যাশ ছাড়া উপায় নেই। এই টাকা সোনা বা জমিতে খাটাবেন না, কারণ সময়মতো বিক্রি করতে পারবেন না।

নয়... স্থাবর সম্পত্তি কখনোই এমন দূরত্বে কিনবেন না যেখানে আপনি নিয়মিত যেতে পারেন না। আপনি ঢাকা শহরে থেকে কুয়াকাটা জমি কিনে ফেলে রাখবেন ভবিষ্যতে লাভের আশায়, নিজেকে প্রশ্ন করুন, কোনো ঝুট ঝামেলা হলে সেটা সামাল দেয়ার ক্ষমতা আপনার আছে কী না। অধিকাংশ মানুষেরই সেই ক্ষমতা নাই।

দশ. মানুষকে নিয়ে বেশি বেশি ভেবে তাদের ইচ্ছার বাইরেও উপকার করতে যাবেন না.. যে বা যারা আপনার পরামর্শ শুনেন না তাদেরকে উপযাচক হয়ে পরামর্শ দিতে যাবেন না.... সেল্ফিশ ও চালাক মানুষের থেকে একশ গজ দূরে থাকবেন।

লেখক: সাংবাদিক

সংবাদটি শেয়ার করুন

মুক্তমত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা