এলইডিপি প্রকল্পে পঞ্চগড়ে প্রশিক্ষণার্থীদের সনদপত্র, ল্যাপটপ বিতরণ ও চাকরি মেলা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক ও পঞ্চগড় প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ নভেম্বর ২০২২, ১৮:১০ | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০২২, ১৭:৪৩

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্ট (এলইডিপি) প্রকল্প লট-১ এর আওতায় পঞ্চগড় ও ঠাকুরগাঁয়ের প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র, ল্যাপটপ বিতরণ ও চাকরি মেলা অনুষ্ঠিত হয়েছে।

এ সময় বিভিন্ন ব্যাচে নির্বাচিত সেরা ৭ প্রশিক্ষণার্থীকে ল্যাপটপ প্রদান করা হয়।

সোমবার (১৪ নভেম্বর) পঞ্চগড়ে সরকারি অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিল জেলা প্রশাসন।

প্রকল্প পরিচালক উপসচিব হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক জহুরুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আজাদ জাহান, জেলা পুলিশের এডিসি এস এম শফিকুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট প্রমুখ।

এলইডিপি প্রকল্প লট-১ এর প্রজেক্ট কো-অর্ডিনেটর রাশেদুল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, অনুষ্ঠানে পঞ্চগড় জেলা থেকে মোট ১২টি ব্যাচের ২৪০ জন এবং ঠাকুরগাঁও জেলার ১৮টি ব্যাচ থেকে ৩৬০ জনকে সনদপত্র প্রদান করা হয়েছে।

এছাড়া পঞ্চগড় জেলা থেকে বিভিন্ন ব্যাচে নির্বাচিত সেরা ৭ প্রশিক্ষণার্থীকে ল্যাপটপ প্রদান করা হয়।

ল্যাপটপ পুরস্কার পাওয়া ৭ জন হলেন, জান্নাতুন নাহার, নীলঞ্জনা দেব, মারজান সুলতান চৌধুরী, মো. রাকিবুল ইসলাম, মোতালেব মিয়া, রেজু ইসলাম, মোছা. আসমা।

প্রজেক্ট তত্ত্বাবধানে থাকা প্রতিষ্ঠান আই. বি. সি. এস প্রাইমেক্স সফটওয়্যার লিমিটেড এর ডিরেক্টর (শিক্ষা) কাজী আশিকুর রহমান অনুষ্ঠানের শুরুতে তার বক্তব্যে বলেন, চার জেলা (পঞ্চগড়, দিনাজপুর, ঠাকুরগাঁও ও নীলফামারি) লট-১ এর অধীনে ২২০০ প্রশিক্ষণার্থীকে গ্রাফিক ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিংয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদের বেশিরভাগই এখন বিশ্বের বিভিন্ন আইটি প্রতিষ্ঠানে ফ্রিলান্সার হিসেবে কাজ করে আয় করছেন।

অনুষ্ঠানে সফল ফ্রিলান্সারদের একজন রাশেদুল ইসলাম। তার সফলতার গল্প জানাতে গিয়ে তিনি জানান, এলইডিপি প্রকল্পে প্রশিক্ষণ নিয়ে তিনি এখন সফল উদ্যোক্তা। এ পর্যন্ত তিনি ৬০ লাখ টাকা আয় করেছেন।

মার্কেটপ্লেসে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলার পথ দেখিয়ে তিনি অন্যান্য ফ্রিল্যান্সারদের ধৈর্য ধরে কাজ করে যাওয়ার আহব্বান জানান।

পঞ্চগড়ে প্রশিক্ষণ নিয়ে সনদপত্র ও ল্যাপটপ পুরস্কার পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে গ্রাফিক ডিজাইন ব্যাচ-৩ এর শিক্ষার্থী জান্নাতুন নাহার বলেন, এলইডিপি প্রকল্পের প্রশিক্ষণ আমার স্বপ্ন পূরণের সারথি। প্রশিক্ষণ মূলত আমাকে পথ দেখিয়েছে, স্বপ্ন দেখার সাহস জুগিয়েছে। এরপর নিজে থেকেই আত্মউন্নয়নে পরিশ্রম করেছি।

তিনি আরও বলেন, দীর্ঘ দেড় বছরের প্রচেষ্টায় আমি ফাইভার মার্কেট প্লেসে লেভেল-২ সেলার হয়েছি। ফাইভারে কাজ করে এ পর্যন্ত আমি ২ হাজার ডলারের বেশি আয় করেছি। এছাড়া ফাইভারের বাইরে কানাডাসহ বিশ্বের বেশ কয়েকটি দেশের ক্লায়েন্টের কাজ করেছি। এ পুরস্কার ও স্বীকৃতি আমাকে আরো সামনে এগিয়ে যেতে সাহস জোগাবে।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক জহুরুল ইসলাম বলেন, বর্তমান সরকার ২০০৯ সাল থেকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রথম পদক্ষেপ নিয়েছে। শুরুতে অনেকে ঠাট্টা করেছিল, তবে আজকে ডিজিটাল বাংলাদেশ স্বপ্ন নয় বাস্তব।

২০২৫ সালের মধ্যে বাংলাদেশ সরকার এ খাত থেকে ৫ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জানিয়ে জেলা প্রশাসক বলেন, বাংলাদেশের ফ্রিলান্সাররা নতুন দিগন্তের উন্মোচন করেছেন। দক্ষ যুব সমাজ তৈরির ফলে এখন আর চাকরির পেছনে ছুটতে হয় না, উল্টো চাকরি ওয়ালারা তাদের দুয়ারে চাকরি নিয়ে হাজির হচ্ছেন।

ফ্রিল্যান্সারদের যেকোনো প্রয়োজনে জেলা প্রশাসন পাশে আছে, পাশে থাকবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপসচিব হুমায়ুন কবির বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা সজিব ওয়াজেদ জয়ের নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, যুব সমাজকে প্রযুক্তি খাতে দক্ষ করে গড়ে তুলতে ২০১৪ সালে এলএইডিপি প্রকল্প হাতে নেয় সরকার। ২০২২ সাল পর্যন্ত সারা দেশে ১৫টি লটে ভাগ করে এ প্রকল্প বাস্তবায়ন করা হয়।

বৈশ্বিক চাহিদা বিবেচনায় আগামীতে থ্রিডি, অ্যানিমেশন ও মোশন গ্রাফিক্সসহ নতুন নতুন প্রযুক্তিতে প্রশিক্ষণের আয়োজনে আইসিটি বিভাগ প্রকল্প হাতে নেবে।

প্রসঙ্গত, লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের অধীনে প্রায় চার মাসের প্রশিক্ষণে মোট ২০০ ঘণ্টার ৫০টি ক্লাস করেন প্রশিক্ষণার্থীরা। এতে গ্রাফিক ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিংয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে অধিকাংশ প্রশিক্ষণার্থী বিশ্বের বিভিন্ন মার্কেটপ্লেস থেকে আয় করছেন।

(ঢাকাটাইমস/১৪নভেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :