ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ নভেম্বর ২০২২, ০৮:৫৯

ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়েছে। তবে এখনও এটা স্পষ্ট নয় যে ঠিক কতজন নিহত হয়েছেন।

ইন্দোনেশিয়ার ন্যাশনাল ডিজাস্টার মিটিগেশন এজেন্সি (বিএনপিবি) বলেছে, সরকারি হিসাবে মৃতের সংখ্যা ৬২। আঞ্চলিক গভর্নর রিদওয়ান কামিলের দেওয়া আরেকটি পরিসংখ্যান বলছে ১৬২। খবর বিবিসি।

সোমবার ভূমিকম্পে আঘাত হানার পর কর্মকর্তারা জানিয়েছিলেন কমপক্ষে ৪৪ জন নিহত এবং শতাধিক আহত হয়েছে। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছিল এএফপি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থ্যার তথ্য অনুযায়ী, ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটি পশ্চিম জাভার সিয়াঞ্জুর শহরে আঘাত হানে, যার গভীরতা ১০ কিলোমিটার (৬ মাইল) ছিল। এতে বহু মানুষ নিহত এবং কয়েকশ আহত হয়েছে।

বহু লোককে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে, অনেককে বাইরে চিকিৎসা করানো হয়েছে।

ধসে পড়া ভবনের নিচে আটকা পড়া অন্যদের বাঁচানোর জন্য উদ্ধারকারীরা রাতভর কাজ করেন।

যে এলাকায় ভূমিকম্প আঘাত হেনেছে সেই এলাকাটি ঘনবসতিপূর্ণ এবং ভূমিধসের প্রবণতা রয়েছে। অনেক এলাকায় দুর্বলভাবে নির্মিত ঘরগুলি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

স্থানীয় মিডিয়ার সাথে কথা বলার সময় কামিল বলেছিলেন যে ভূমিকম্পে প্রায় ৩২৬ জন আহত হয়েছেন। উল্লেখ্য, তাদের অধিকাংশই ধ্বংসস্তূপে পিষ্ট হয়ে হাড় ভেঙে।

তবে কিছু বাসিন্দা বিচ্ছিন্ন জায়গায় আটকা পড়েছে বলে তিনি সতর্ক করেছিলেন। কর্মকর্তারা বলছেন, আহত এবং মৃত্যুর সংখ্যা বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

পশ্চিম জাভার গভর্নর বলেছেন যে দুর্যোগে ১৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং বিএনপিবি জানিয়েছে, ভূমিকম্পে ২২ হাজারেরও বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :