জিপিএ-ফাইভে শীর্ষে ঢাকা, পাসের হারে যশোর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২২, ১৬:৫৬

এসএসসিতে জিপিএ-ফাইভ প্রাপ্তির দিক থেকে অন্যান্য বছরের মতো এবারও সেরা ঢাকা বোর্ড। পাসের হারে শীর্ষে রয়েছে যশোর। এসএসসি ও সমমানের প্রকাশিত ফলের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। আজ এ ফলাফল ঘোষণা করা হয়।

ঘোষিত ফলাফল অনুযায়ী, এসএসসিতে পরীক্ষায় এবার গড়ে ৮৭ দশমিক ৪৪ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। যা গতবার ছিল ৯৩ দশমিক ৫৮ শতাংশ। সে হিসাবে এবার পাসের হার কমেছে ৬ দশমিক ১৪ শতাংশ। এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার পাসের হারে শীর্ষে রয়েছে যশোর শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা। এই বোর্ডে ৯৫ দশমিক ১৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। আর এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯২ জন শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় প্রায় ১৪ হাজার বেশি।

প্রকাশিত ফলাফলে জানা যায়, এ বছর ১ লাখ ৬৯ হাজার ৫০১ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১ লাখ ৬১ হাজার ৩১৪ জন।

যশোর বোর্ডে পাস করা শিক্ষার্থী ও জিপিএ-ফাইভ পাওয়ার দিক থেকে ছাত্রীরা এগিয়ে রয়েছে। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৮০ হাজার ৮৫৮জন, পাসের হার ৯৪ দশমিক ৪৩। ছাত্রীদের মধ্যে পাসকৃত শিক্ষার্থী ৮০হাজার ৪৫৬জন, গড় পাসের হার ৯৫ দশমিক ৯২জন। জিপিএ-ফাইভ পাওয়া ৩০ হাজার ৮৯২ জনের মধ্যে ছাত্রী ১৭ হাজার ২৭৫ জন ও ছাত্র ১৩হাজার ৬১৭জন।

অন্যদিকে প্রতিবারের ন্যায় এবারও জিপিএ-ফাইভে শীর্ষে রয়েছে ঢাকা বোর্ডের শিক্ষার্থী। এ বোর্ডের ৬৪ হাজার ৯৮৪ জন শিক্ষার্থী পূর্ণ জিপিএ পেয়েছে। ২০০১ সালে এসএসসিতে গ্রেডিং পদ্ধতি চালুর পর থেকেই এই স্থানটি ধরে রেখেছে এ বোর্ডের শিক্ষার্থীরা।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এলএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :