ইরানকে কাঁদিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত যুক্তরাষ্ট্রের

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ০৩:২২ | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২২, ০৩:১৭

গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে ড্র করলেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হতো ইরানের। কিন্তু সেটাই করতে পারল না এশিয়ান দলটি। ইরানকে ১-০ গোল ব্যবধানে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত করল মার্কিনিরা। ম্যাচে জয়সূচক একমাত্র গোলটি করেন ক্রিশ্চিয়ান পুলিসিচ।

এ জয়ের ফলে গ্রুপপর্বে অপরাজিত থাকল যুক্তরাষ্ট্র ফুটবল দল। প্রথম দুই ম্যাচ ড্র করায় ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে থেকে গ্রুপপর্ব শেষ করল যুক্তরাষ্ট্র। সমান ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান ইরানের। আর সর্বোচ্চ ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান ইংল্যান্ডের। তলানিতেই পড়ে রইল ওয়েলস।

গুরুত্বপূর্ণ এই ম্যাচে বল দখলে সমানতালে খেললেও আক্রমণে যুক্তরাষ্ট্রের সঙ্গে পেরে ওঠেনি ইরান। পুরো ম্যাচের ৪৯ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণে বল রাখে যুক্তরাষ্ট্র। আর প্রতিপক্ষের গোলবার বরাবর মোট শট নিয়েছে পাঁচটি। এতেই কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়েছে মার্কিনিরা। যা তাদের জয় এনে দেয়।

অন্যদিকে নিজেদের কাছে কেবল ৪৯ শতাংশ সময় বল রাখতে সক্ষম হয়েছে এশিয়ার অন্যতম শক্তিশালী দল ইরান। বল দখলে খানিকটা পিছিয়ে থাকা দলটি প্রতিপক্ষের গোলবারে নিতে পেরেছে কেবল একটি শট। কিন্তু পায়নি গোলের দেখা।

শুরু থেকেই আক্রমণঅত্মক ফুটবল খেলে যুক্তরাষ্ট্র। কিন্তু বারবার ইরানের রক্ষণভাগের কাছে পরাস্থ হতে থাকে যুক্তরাষ্ট্র। প্রথম ৩০ মিনিটেই প্রতিপক্ষের গোলবারে শট নিয়েছে পাঁচটি। এর মধ্যে অনটার্গেট ছিল দুটি। অতপর ৩৮তম মিনিটে কাঙিক্ষত গোলের দেখা পায় যুক্তরাষ্ট্র। মাঝমাঠ থেকে বাঁ দিকে দারুণ এক ক্রসে বল প্রতিপক্ষের গোলবারে পাঠান পুলিসিচ। পরে আর গোল না হলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় যুক্তরাষ্ট্র।

দ্বিতীয়ার্ধের খেলায় সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে ইরান। প্রতিপক্ষের রক্ষণভাগে চালাতে থাকে একের পর এক আক্রমণ চালাতে থাকে দলের আক্রমণভাগের ফুটবলাররা। কিন্তু প্রতিবারই হতাশ করেছে তারা। ফলে ম্যাচটি ১-০ গোল ব্যবধানে জিতেই মাঠ ছাড়ে মার্কিনি ফুটবলাররা।

যুক্তরাষ্ট্র একাদশ: ফরমেশন (৪-৩-৩) ম্যাট টার্নার, টিম রিম, সার্জিনো ডেস্ট, এন্টোনি রবিনসন, ওয়াকার জিমারমান, ওয়েস্টন ম্যাককিনি, ইউনুস মুসা, টাইলার অ্যাডামস, ক্রিস্টিয়ান পুলিসিচ, কার্টার-ভিকার্স, টিমোথি উইয়াহ

ইরান একাদশ: ফরমেশন (৪-৪-২) বেইরানভান্দ (গোলরক্ষক), রেজাইন, মোর্তেজা পৌরালিগাঞ্জি, মাজিদ হুসেইনি, মিলাদ মোহাম্মদি, ঘলিজাদেহ, আহমদ নুরুল্লাহ, হাসাফি, এহসান হাজসাফি, আজমন, মেহেদী তারেমি।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :