২৬ শর্তকে অতিরঞ্জিত করে প্রকাশ করা হচ্ছে: ডিএমপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২২, ১৮:৫০

ডিএমপি অধ্যাদেশ মেনে বিএনপির ১০ ডিসেম্বরের গণসমাবেশ উপলক্ষে যে ২৬ শর্ত দেয়া হয়েছে তা কিছু গণমাধ্যমে অতিরঞ্জিত করে প্রকাশ করা হচ্ছে। ডিএমপি অধ্যাদেশ মোতাবেক জনগণের জানমাল ও সরকারি সম্পত্তি হেফাজতের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং-III/৭৬) এর ২৮ ও ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে ডিএমপি কমিশনার এ অনুমোদন দিয়েছে।

বুধবার বিকালে ডিএমপির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো তথ্যে বলা হয়েছে, ১০ ডিসেম্বর শনিবার ১২টা বিকাল সাড়ে চারটা পর্যন্ত জাতীয়তাবাদী দল বিএনপিকে ২৬ শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে ঢাকা বিভাগীয় গণ-সমাবেশ করার অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপি। গতকাল মঙ্গলবার (২৯ নভেম্বর) ডিএমপির কমিশনারের পক্ষে উপ-পুলিশ কমিশনার (সদরদপ্তর ও প্রশাসন) আব্দুল মোমেন স্বাক্ষরিত এক অফিস আদেশে এ অনুমতি দেয়া হয়। সমাবেশে আগত নেতাকর্মী ও জনসাধারণের চলাচল নির্বিঘ্ন নিশ্চিত করতে সোহরাওয়ার্দী উদ্যান ও পার্শ্ববর্তী এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষায় ২৬ শর্ত আরোপ করেছে ডিএমপি। ঢাকা মেট্রোপলিটন এলাকায় নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষে ও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় সেজন্য এসব শর্ত দেওয়া হয়েছে। এটি নতুন কোনো বিষয় নয়।

জনশৃঙ্খলা রক্ষাসহ যেকোনো অনাকাঙ্খিত পরিস্থিতি এড়ানোর জন্য রাজনৈতিক দলসমূহকে বা যে কোনো অরাজনৈতিক সামাজিক সংগঠনকে সুষ্ঠভাবে কর্মসূচি পালন করার জন্য এরুপ নির্দেশনাসমূহ প্রদান করা হয়। গণসমাবেশ করতে বিএনপিকে যে ২৬ টি শর্ত দেওয়া হয়েছে তার সমসংখ্যক বা ক্ষেত্র বিশেষে আরো বেশি শর্ত ইতোপূর্বে বিভিন্ন রাজনৈতিক দলকে বা অরাজনৈতিক সামাজিক সংগঠনকে দেয়া হয়েছে।

কতিপয় গণমাধ্যমে ডিএমপি’র ২৬ শর্তকে অতিরঞ্জিত করে প্রকাশ করা হচ্ছে। এ ক্ষেত্রে ডিএমপি’র বক্তব্য হলো যে কোনো রাজনৈতিক দল বা সামাজিক সংগঠনের সভা-সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শনের ক্ষেত্রে ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ডিএমপি অধ্যাদেশ মোতাবেক জনগণের জানমাল ও সরকারী সম্পত্তি হেফাজতের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং-III/৭৬) এর ২৮ ও ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে ডিএমপি কমিশনার মহোদয় অনুমোদন দিয়ে থাকেন।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এসএস/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

ভাষানটেকে সিলিন্ডার বিস্ফোরণ: মা ও স্ত্রীর পর না ফেরার দেশে লিটনও

ভাষানটেকে অগ্নিদুর্ঘটনা: মায়ের পর স্ত্রীও না ফেরার দেশে

গাবতলীতে সড়ক দুর্ঘটনায় রিকশাচালকের মৃত্যু

ঈদ-নববর্ষে নিরাপত্তা: পুলিশ সদস্যদের তৎপরতায় সন্তুষ্ট ডিএমপি কমিশনার

হাতিরঝিল থেকে মানসিক ভারসাম্যহীন যুবকের মরদেহ উদ্ধার

কামরাঙ্গীরচরে নষ্ট ও পচা উপকরণে তৈরি হচ্ছিল সস, কারখানা সিলগালা

এই বিভাগের সব খবর

শিরোনাম :