স্পেনে পাঁচটি চিঠি বোমা শনাক্ত, নিরাপত্তা জোরদার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২২, ১৭:৩২

স্পেনের প্রধানমন্ত্রী এবং মাদ্রিদে ইউক্রেনীয় রাষ্ট্রদূতসহ দেশটির উচ্চ-প্রোফাইল ব্যক্তিদের লক্ষ্যবস্তু করে পাঠানো পাঁচটি চিঠি বোমা শনাক্ত করেছে বোমা নিষ্ক্রিয়করণ বিশেষজ্ঞরা। অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে দেশটিতে জোরদার করা হয়েছে নিরাপত্তা। পঞ্চম বোমাটি বৃহস্পতিবার শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেছেন, প্রাথমিক ইঙ্গিতগুলি থেকে বোঝা যায় যে প্যাকেজের পাঁচটিই স্পেনের মধ্যে থেকে পাঠানো হয়েছিল।

নিরাপত্তা সংশ্লিষ্ট জুনিয়র মন্ত্রী রাফায়েল পেরেজ বলেছেন, বাড়িতে তৈরি ডিভাইসগুলিকে দাহ্য পাউডার এবং ট্রিপওয়্যার সম্বলিত ব্রাউন প্যাকেজগুলিতে পাঠানো হয়েছিল যা বিস্ফোরণের পরিবর্তে ‘আকস্মিক আগুন’ ধরিয়ে দিবে।

পাঠানো প্যাকেজগুলিতে তাদের প্রতিষ্ঠানের প্রধানদের সম্বোধন করা হয়েছিল।

পেরেজ বলেছেন, একটি ডিভাইসের বিস্ফোরণ ঘটেছে এবং এতে মাদ্রিদে ইউক্রেনীয় দূতাবাসের একজন নিরাপত্তা কর্মকর্তা আহত হয়েছেন। অন্য তিনটি নিরাপত্তা বাহিনী নিয়ন্ত্রিত বিস্ফোরণে বিস্ফোরণ ঘটিয়েছে এবং অপরটি তদন্তের উদ্দেশ্যে অক্ষত রাখা হয়েছে।

তিনি আরও বলেছেন, ‘প্রাথমিকভাবে মনে হচ্ছে বোমাগুলি দেশের মধ্য থেকেই পাঠানো হয়েছে। তবে আমরা প্রযুক্তিগত গভীর প্রতিবেদন ছাড়াই প্রাথমিক ভিজ্যুয়াল পরিদর্শনের ভিত্তিতে এমনটা ধারনা করছি।’

পেরেজ বলেছিলেন, নিরাপত্তা কমিটিকে আহ্বান করা এখনও প্রয়োজনীয় বলে মনে হচ্ছে না যা স্পেনের সন্ত্রাসী হুমকির স্তরকে ধাপে ধাপে মূল্যায়ন করবে। কেননা ইতিমধ্যেই স্পেন গত এক দশকে ইউরোপের চারপাশে ইসলামপন্থী হামলার পরে দ্বিতীয়-সর্বোচ্চ স্তরে রয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, অবশ্য পুলিশকে পাবলিক বিল্ডিংয়ের চারপাশে নিরাপত্তা জোরদার করার নির্দেশ দেওয়া হয়েছে বিশেষ করে পোস্টাল ডেলিভারিগুলো সাবধানে চেক করার ক্ষেত্রে।

তদন্তের ঘনিষ্ঠ একটি সূত্র বলেছে, ডিভাইসগুলি বাড়িতে তৈরি করা হলেও এগুলি এমন সাধারণ কিছু না যা যে কেউ তৈরি করতে পারবে। তদন্তকারীরা এখন বিষয়বস্তুগুলি তাদের উত্স থেকে খুঁজে বের করার চেষ্টা করছেন।

একটি বিচার বিভাগীয় সূত্র জানিয়েছে, সন্ত্রাসবাদে বিশেষজ্ঞ স্পেনের হাইকোর্ট এবিষয়ে তদন্ত শুরু করেছে।

(ঢাকাটাইমস/০১ ডিসেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :