গ্রুপসেরা হয়েই শেষ ষোলোতে মরক্কো

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২২, ২৩:৫১

আল থুমামা স্টেডিয়ামে অনুষ্ঠিত গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে দারুণ খেলা উপহার দিয়েছে মরক্কো। কানাডার বিপক্ষে খেলতে নেমে ২-১ গোল ব্যবধানে জিতে নিয়েছে আফ্রিকান দলটি। ফলে ফলে গ্রুপসেরা হয়েই দ্বিতীয় রাউন্ডে উঠল মরক্কো। ফলে চলতি শতাব্দীতে প্রথম আফ্রিকান দল হিসেবে গ্রুপসেরা হয়েই রাউন্ড অব সিক্সটিনে উঠল দলটি।

এ জয়ের ফলে ৩ ম্যাচে সর্বোচ্চ ৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেই থাকল মরক্কো। সমান ম্যাচে সবগুলোতেই হেরে কোনো পয়েন্ট ছাড়াই তলানিতে রইল কানাডা। অন্যদিকে ৫ পয়েন্ট করা বর্তমান রানারআপ দল ক্রোয়েশিয়া হয়েছে রানারআপ। আর ৪ পয়েন্ট নিয়ে তিনে থেকে বিদায় নিতে হলো হ্যাজার্ড-ডিব্রুইনদের।

দ্বিতীয় রাউন্ডে ওঠার লক্ষ্যে খেলতে নেমে বল দখলে কানাডার সঙ্গে সমানতালে খেলতে থাকা মরক্কো আক্রমণে আধিপত্য বিস্তার করে। পুরো ম্যাচের ৪৮ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে পারে দলটির ফুটবলাররা। আর প্রতিপক্ষের গোলবার বরাবর মোট শট নিয়েছে দুটি। গোল পেয়েছে মোট দুটি।

এদিকে পুরো ম্যাচের ৫২ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে পেরেছেন কানাডিয়ান ফুটবলাররা। বল দখলে সমানতালে খেললেও আক্রমণে কোনো ধার ছিল না তাদের। পুরো ম্যাচে মরক্কোর গোলবার বরাবর শট নিতে পারেনি একটিও।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকা মরক্কো ম্যাচের চতুর্থ মিনিটেই লিড নেয়। গোল করে দলকে এগিয়ে নেন হাকিম জিয়েচ। আর ২৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ইউসুফ এন নেসরি। আশরাফ হাকিমির দেয়া পাসে সহজের জাল খুঁজে নেন ইউসুফ। আর ৪০তম মিনিটে নায়েফ অ্যাগুয়ার্ডের ভুলে ব্যবধান কমায় কানাডা।

দ্বিতীয়ার্ধে রক্ষণাত্মক ফুটবল খেলা শুরু করে মরক্কো। অন্যদিকে জয়ের নেশায় বুদ হয়ে থাকা কানাডা আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে। ৭১তম মিনিটে সমতা প্রায় ফিরিয়েই ফেলেছিল তারা। অ্যাটিবা হাচিনসনের হেড ক্রসবারে লেগে, গোললাইনে পড়ে ফিরে আসে। এরপরও সুযোগ ছিল। কিন্তু অ্যালিস্টার জন্সটন হেড একটুর জন্য লক্ষ্যে রাখতে পারেননি। বেঁচে যায় মরক্কো।

এরপর আরও রক্ষণাত্মক হয়ে পড়ে দলটি। সেই সুযোগে একের পর এক আক্রমণ করে কানাডা। কিন্তু গোলের তেমন কোনো সম্ভাবনা জাগাতে পারেনি তারা। আগেই বিদায় নিশ্চিত হওয়া দলটি বিদায় নিল টানা তিন ম্যাচ হেরে।

(ঢাকাটাইমস/০১ডিসেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :