কেন সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপি ‘নারাজ’, এ্যানীর তিন কারণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২, ১৭:১৩ | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২২, ১৩:৪০

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে বিএনপির মহাসমাবেশ। তবে মহাসমাবেশের ভেন্যু নিয়ে বিপাকে বিএনপি। ২৬ শর্ত দিয়ে গত ২৯ নভেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের ভেন্যু নির্ধারণ করে দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। তবে এই স্থানে মহাসমাবেশ করতে নারাজ বিএনপি।

সোহরাওয়ার্দী উদ্যানকে অনিরাপদ উল্লেখ করে এখানে মহাসমাবেশ না করতে চাওয়ার পেছনে তিনটি কারণ উল্লেখ করেছেন কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী। মঙ্গলবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে এসব কারণ উল্লেখ করেন তিনি।

এ্যানী বলেন, প্রথম কারণ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেছেন, ১০ তারিখে মহাসমাবেশে যে যেখান থেকে আসুক তাদেরকে বাধাগ্রস্ত করা হবে। দ্বিতীয়ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ে এখন সন্ত্রাসীর অভয়ারণ্য হিসেবে পরিণত হয়েছে, এখানে মহাসমাবেশ করলে তাদের দ্বারা নানা ধরনের সন্ত্রাস ও নৈরাজ্য হাওয়ার সম্ভাবনা রয়েছে। তৃতীয় সোহরাওয়ার্দী উদ্যান একটা খাচার মতো ব্লকে পরিণত হয়েছে। এখানে নানা ধরনের ষড়যন্ত্র, শঙ্কা ও সমস্যা তারা করতে পারে।

তিনি বলেন, 'এসব বিবেচনা করে আমরা মনে করছি, এখানে (সোহরাওয়ার্দী উদ্যান) শান্তিপূর্ণ সমাবেশ করা সম্ভব নয়।

এ্যানী বলেন, 'আমরা পুলিশ কমিশনারের সঙ্গে দুই দফায় দেখা করেছি, পরপর দুইটি চিঠি দিয়েছি। আমরা তাদেরকে বলেছি বিএনপি পার্টি অফিসের পাশেই আইডিয়াল স্কুল রয়েছে, এখানে অনুষ্ঠান করব। আমরা সাফ জানিয়ে দিয়েছি সোহরাওয়ার্দী উদ্যান অনিরাপদ। আমরা সেখানে সমাবেশ করব না।'

তিনি আরও বলেন, 'ডিএমপি বিকল্প ভেন্যু হিসেবে ইজতেমা মাঠের কথা বলছে, আমরা মহাসমাবেশ করতে চাচ্ছি এটা এজতেমার অনুষ্ঠান না। আমরা রাজপথের সৈনিক। আমরা রাজপথে মহাসমাবেশ সফল করতে চাই।

তিনি আরও বলেন, ‘আমরা শান্তিপূর্ণ মহাসমাবেশ করব দলীয় কার্যলয়ের সামনে অথবা আরামবাগ আইডিয়াল স্কুলের সামনে। তাদেরকে বলেছি, যদি তারা কোনোভাবে স্থান নির্ধারণের ব্যাপারে সহযোগিতা না করেন তাহলে আমরা স্বাভাবিকভাবে চেষ্টা করব সাংগঠনিক সিদ্ধান্ত নিয়ে নয়াপল্টন বা আশপাশে সমাবেশ করার।'

(ঢাকাটাইমস/৬ডিসেম্বর/এলএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

সংসদ সদস্য মোসলেম উদ্দিনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

আমৃত্যু আ.লীগকে লালন করা মোসলেম উদ্দিন কর্মী থেকেই নেতা: ওবায়দুল কাদের

চট্টগ্রামের আ.লীগ নেতা মোসলেম উদ্দিনের মৃত্যুতে হানিফের শোক

বীর মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দিনের প্রথম জানাজা ১১টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে

চট্টগ্রামের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন মারা গেছেন

জাতীয় পার্টির মাসব্যাপী সাংগঠনিক কর্মসূচি ঘোষণা

জি এম কাদেরের দায়িত্ব পালনে বাধা নেই: হাইকোর্ট

গণতন্ত্র সূচকে এশিয়ার মধ্যে বাংলাদেশ তৃতীয়: তথ্যমন্ত্রী

সংঘাত এড়াতে সর্বস্তরের জনগণের ঐক্য চায় বাংলাদেশ ঐক্য পার্টি

বিএনপি দেশে তৃতীয় শক্তি আনতে চায়: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :