তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস, শীতে জবুথবু দিনাজপুরবাসী

শাহ্ আলম শাহী, দিনাজপুর
 | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০২৩, ১৯:৫৯

তাপমাত্রা বাড়েনি, এখনো ৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরেই। ঘন কুয়াশার সঙ্গে কনকনে শীত ও হিমেল বাতাসে- এক কথায় জবুথবু অবস্থা দিনাজপুরের। বিপর্যস্ত জনজীবন। এক নাগারে ১০ দিনের শীতের হানায় কাবু এ অঞ্চলের হতদরিদ্র-ছিন্নমূল মানুষ। মৃদু শৈত্যপ্রভাবে আকাশ ভেঙে ঝরা হিম-ঠাণ্ডা ঘনকুয়াশা অচল করে দিয়েছে জীবনযাত্রা।

বুধবার সর্বোনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ ডিগ্রি সেলসিয়াস।

হিমালয়ের পাদদেশে অবস্থিত জেলা দিনাজপুরে তীব্র ঠান্ডা অব্যাহত রয়েছে। হিম শীতল বাতাসের সাথে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির ফোটার মতো ঘনকুয়াশা ঠান্ডাকে আরও কঠিন করে তুলেছে। এতে দুর্ভোগে পড়েছে জেলার নিম্ন ও খেটেখাওয়া মানুষজন।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান জানিয়েছেন, বুধবার সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বাতাসের আদ্রতা ৯৩ শতাংশ। গতিবেগ ০০৪ নটস।

বিরল উপজেলার বহলা গ্রামের আমজাদ আলী বলেন, গত কয়েক দিন থেকে এতো পরিমাণে কুয়াশা পড়ছে যে হাঁটলেই চোখের পাতা ও মাথার চুল ভিজে যাচ্ছে। চলার সময় সামনের ১০ হাত পরের কিছুই দেখা যায় না। এই কুয়াশার সাথে বাতাসটা একদম আমাদের কাবু করে ফেলেছে।

ভোগলদিহি এলাকার কৃষক কলেন চন্দ্র জানালেন, যে পরিমাণে শীত পড়ছে তাতে আমাদের কৃষি কাজ অনেকটা ব্যহত হচ্ছে। ধানের বীজতলা ঘনকুয়াশায় হলুদ রঙ ধারণ করে নষ্ট হয়ে যাচ্ছে। আলুর ক্ষেতের কাজে কোনো লোক পাওয়া যাচ্ছে না।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :