বাকৃবি ছাত্রলীগ সভাপতির নেতৃত্বে পরীক্ষার্থীকে মারধর, ৩ শিক্ষক লাঞ্ছিত

ময়মনসিংহ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০২৩, ২০:০২

ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা ছাত্রলীগের সভাপতি খন্দকার তায়েফুর রহমান রিয়াদের নেতৃত্বে এক পরীক্ষার্থীকে মারধর ও তিন শিক্ষিকাকে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে।

লাঞ্ছিত শিক্ষকরা হলেন, গণতান্ত্রিক শিক্ষক ফোরামের (একাংশের) সাধারণ সম্পাদক প্রফেসর ড. পূর্বা ইসলাম, সহকারী প্রক্টর প্রফেসর আফরিনা মোস্তারিন, পপি খাতুন।

মঙ্গলবার রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে এ অভিযোগ করে গণতান্ত্রিক শিক্ষক ফোরাম।

এ ঘটনার জেরে ওই রাতেই বাকৃবি ছাত্রলীগের সভাপতি খন্দকার তায়েফুর রহমান রিয়াদের বিরুদ্ধে কেন সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে না, তার উপযুক্ত কারণসহ সাত দিনের মধ্যে লিখিত জবাব দিতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই কারণদর্শানোর নোটিশ জারি করা হয়।

এর আগে সংবাদ সম্মেলনে লাঞ্চিত শিক্ষকরা অভিযোগ করে বলেন, মঙ্গলবার বিকালে ভেটেরিনারি অনুষদের লেভেল ৪ এর সেমিস্টার ২ এর পরীক্ষা চলছিল। এ সময় পরীক্ষা দিতে আসা আফতাব দুর্বার নামে এক ছাত্রকে শত্রুতার জেরে ছাত্রলীগ সভাপতি রিয়াদ ও তার লোকজন মারধর করতে উদ্ধত হয়। এতে পরীক্ষায় দায়িত্ব পালনকারী একজন শিক্ষক বিষয়টি ওই বিভাগের শিক্ষক গণতান্ত্রিক শিক্ষক ফোরামের একাংশের সাধারণ সম্পাদক পূর্বা ইসলামকে জানান।

এ সময় পূর্বা ইসলাম দ্রুত বিষয়টি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক দায়িত্বপাপ্ত শিক্ষকদের জানালে কিছুক্ষণের মধ্যেই প্রক্টর ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ঘটনাস্থলে আসেন। এরই মাঝে আফতাব দুর্বার নামে ওই শিক্ষার্থী পূর্বা ইসলামের কক্ষে গিয়ে আশ্রয় নেন।

কিন্তু প্রক্টর বিষয়টি সমাধান না করেই পূর্বা ইসলামের কক্ষ থেকে চলে যান এবং প্রক্টর চলে যাওয়ার পরপর ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতির নেতৃত্বে তার লোকজন পূর্বা ইসলামের কক্ষে জোরপূর্বক প্রবেশ করে আফতাব দুর্বারকে মারধর করতে থাকে। এসময় পূর্বা ইসলাম ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আফরিনা মোস্তারিন শিক্ষার্থী আফতাবকে রক্ষা করতে চাইলে খন্দকার

তায়েফুরের নেতৃত্বে তার লোকজন তিন শিক্ষককে লাঞ্ছিত করে।

সংবাদ সম্মেলনে প্রফেসর ড. মনিরুজ্জামান ক্ষোভ প্রকাশ করে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রত্যক্ষ মদদে এই হামলার ঘটনা ঘটেছে বলে আমি মনে করি। কারণ এ ঘটনার পর এখন পযর্ন্ত কর্তৃপক্ষের পক্ষ থেকে কোনো ধরনের সহমর্মিতা প্রকাশ বা কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

এ সময় সহকারী প্রক্টর আফরিনা মোস্তারিন বলেন, এর আগে ছাত্রলীগ সভাপতি রিয়াদ আমাকে লাঞ্ছিত করেছে। কিন্তু তারা কোন পদক্ষেপ নেয়নি।

সংবাদ সম্মেলনে গণতান্ত্রিক শিক্ষক ফোরামের একাংশের সভাপতি এমএএম ইয়াহিয়া খন্দকার ও সহকারী প্রক্টর আফরিনা মোস্তারিনসহ গণতান্ত্রিক শিক্ষক ফোরামের একাংশের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মুহাম্মদ মহির উদ্দিনের নাম্বারে যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি।

তবে ছাত্রলীগের সভাপতি খন্দকার তায়েফুর রহমান রিয়াদ বলেন, আমার উপস্থিতিতে কোনো শিক্ষার্থী বা কোনো শিক্ষককে লাঞ্ছিত করা হয়নি।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তের অগ্রগতি জানাতে আল্টিমেটাম

ইবি বিজনেস ক্লাবের যাত্রা শুরু; সভাপতি নাজিম, সম্পাদক রাফায়েল

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি হলেন পাবনার দুলাল

স্বাধীন ফিলিস্তিন আন্দোলনে সংহতি জানিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজে সমাবেশ

বেরোবি ও বাংলাদেশ মেরিন একাডেমির মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে পাঠদান

বুধবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সভা 

ইবি এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক

‘কর্মনিষ্ঠ ও ত্যাগী পেশাজীবীকে প্রতিষ্ঠান সবসময় মনে রাখবে’

এই বিভাগের সব খবর

শিরোনাম :