চবি শিক্ষক সমিতির দুই পক্ষের পাল্টাপাল্টি মানববন্ধন

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২৩, ১৭:৩০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের দুই পক্ষ পাল্টাপাল্টি মানববন্ধন করেছেন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগের বিরুদ্ধে এ মানববন্ধন কর্মসূচি পালন করেছেন শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক আব্দুল হক।

অপরদিকে এই মানববন্ধনকে অবৈধ উল্লেখ করে তার প্রতিবাদ জানিয়ে একই সময়ে মানববন্ধন করেছেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সজীব কুমার ঘোষ।

সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কার্যনির্বাহী পরিষদের ব্যানারে এ মানববন্ধন করেছেন সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক আব্দুল হক।

এসময় তার সাথে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন। এছাড়াও এতে কার্যনির্বাহী পরিষদের কোষাধ্যক্ষ অধ্যাপক জসিম উদ্দিন, সদস্য ড. ফণী ভূসন বিশ্বাস, শোয়াইব উদ্দিন হায়দার, সৈয়দা করিমুন্নেছা ও হোসাইন মুহাম্মদ ইউনুস সিরাজী উপস্থিত ছিলেন।

মানববন্ধনে প্রশাসন কর্তৃক শিক্ষকদের জ্যেষ্ঠতা লঙ্ঘন, সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনে গড়িমসি এবং শিক্ষক নিয়োগ প্রসঙ্গে দুর্নীতি ও চারুকলা ইন্সটিটিউটে সৃষ্ট অচলাবস্থা নিরসনের ব্যাপারে কার্যকর উদ্যোগ গ্রহণে ব্যর্থতাসহ নানা অভিযোগ জানানো হয়।

এ সময় শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক আব্দুল হক বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষক সমিতির অব্যাহত দাবি সত্বেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে সিন্ডিকেটে বিভিন্ন ক্যাটাগরির শিক্ষক প্রতিনিধি নির্বাচন সম্পন্ন না করে চরম ভারসাম্যহীন একটি সিন্ডিকেটের মাধ্যমে প্রশাসনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এক বছরের অধিক সময় ধরে পদোন্নতির জন্য আবেদনকৃত বেশ কিছু শিক্ষকের পদোন্নতি বোর্ড সভা সম্পন্ন না করে বারবার সিন্ডিকেট সভা অনুষ্ঠানের মাধ্যমে তাদের ব্যাপক হয়রানি ও জ্যেষ্ঠতা লঙ্ঘন করে যাচ্ছে।

অপরদিকে এই মানববন্ধনের প্রতিবাদ জানিয়ে একই সময়ে বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বর এলাকায় সাধারণ শিক্ষকবৃন্দের ব্যানারে পালটা মানববন্ধন করেছে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সজীব কুমার ঘোষ। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

এতে শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদের যুগ্ম সম্পাদক এসএম জিয়াউল ইসলাম, সদস্য অধ্যাপক ড. নাজনীন নাহার ইসলাম ও ড. শারমিন মুস্তারি উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :