আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফরে ঢাকায় মিশন খোলার ঘোষণা আসতে পারে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৪২ | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৪০

আগামী ২৭ ফেব্রুয়ারি আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর করতে পারেন। এ সময় ঢাকায় আর্জেন্টিনার একটি মিশন খোলার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হতে পারে। তবে বিশ্বকাপজয়ী মেসিদের বাংলাদেশে আসার বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন বৃহস্পতিবার সাপ্তাহিক ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগসহ একাধিক ক্ষেত্রে লাতিন আমেরিকার দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার সুযোগ দেখতে পাচ্ছে। আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরোর আসন্ন ঢাকা সফর লাতিন আমেরিকার দেশগুলোর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বৈচিত্র্যময় ও গভীর করার প্রচেষ্টার অংশ।

সাবরিন জানান, লাতিন আমেরিকার দেশগুলোতে বিভিন্ন সুযোগ অন্বেষণ করতে ২০০৯ সালে একটি ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন কাজ করে।

মুখপাত্র আরও বলেন, আগামী ২৭ ফেব্রুয়ারি আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরের সম্ভাবনা রয়েছে। আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎ করবেন। ফরেন অফিস কনসালটেশনের (এফওসি) সময় দুই দেশ এক বা একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষর করতে পারে।

মেসি আসছেন কি না জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, এটা এখনো নিশ্চিত নয়। তবে তিনি বলেন, ‘সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে নিশ্চিত হতে পারলে, তা আপনাদের জানাবো।’

জানা গেছে, আর্জেন্টিনা ঢাকায় তার মিশন বা কনস্যুলেট খুলতে ‘নীতিগতভাবে সম্মত হয়েছে’ এবং বাংলাদেশ সরকারেরও আর্জেন্টিনায় একটি মিশন খোলার পরিকল্পনা রয়েছে। এদিকে বাংলাদেশ ইতোমধ্যে ব্রাজিলে একটি মিশন খুলেছে।

(ঢাকাটাইমস/০২ফেব্রুয়ারি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :