দিনাজপুরের সেই ধর্ষিতা কিশোরীর চরিত্রে মিম, সেন্সর পাবে তো?

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৫ | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২৬

গত সপ্তাহে নতুন একটি ছবিতে প্রধান চরিত্রে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন চিত্রনায়িকা বিদ্যা সিনহা সাহা মিম। যেটি নির্মিত হবে ১৯৯৫ সালে দিনাজপুরের ইয়াসমিন নামে এক কিশোরীর সঙ্গে ঘটে যাওয়া পৈশাচিক ঘটনা নিয়ে। গণধর্ষণের শিকার হয়েছিলেন ওই নারী, যার নেপথ্যে ছিলেন কয়েকজন পুলিশ সদস্য!

শুধু ধর্ষণ নয়, ওই কিশোরীকে হত্যা করে লাশ ফেলে রাখা হয়েছিল মহাসড়কে!

জানা যায়, ১৯৯৫ সালের ২৩ আগস্ট রাতে ঢাকা থেকে ঠাকুরগাঁওগামী বাসে দিনাজপুর যাচ্ছিল ১৪ বছর বয়সী কিশোরী ইয়াসমিন। বাসের স্টাফরা ভোররাতে তাকে দিনাজপুর-দশমাইল মোড়ে এক চায়ের দোকানদারের জিম্মায় দিয়ে তাকে দিনাজপুরের বাসে তুলে দেওয়ার অনুরোধ করেন।

এর কিছুক্ষণ পর কোতোয়ালি পুলিশের টহল পিকআপ আসে সেখানে। বাড়িতে পৌঁছে দেওয়ার কথা বলে জোর করে ইয়াসমিনকে পিকআপে তুলে নেয় তারা। পথে তাকে দলবেঁধে ধর্ষণ শেষে হত্যা করে লাশ ফেলে দেয় মহাসড়কে!

ওই ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট দিনাজপুরবাসীর প্রতিবাদ আন্দোলনে ১৯৯৫ সালের ২৪ থেকে ২৭ আগস্ট দিনাজপুর ছিল উত্তাল। পুলিশের গুলিতে প্রাণ হারান সাত আন্দোলনকারী। আহত হন দুই শতাধিক মানুষ। এরপর আন্দোলন ছড়িয়ে পড়েছিল দিনাজপুরসহ সারা দেশে ।

কিশোরী ইয়াসমিনের সঙ্গে ঘটে যাওয়া সেই পৈশাচিক ঘটনা নিয়েই নির্মিত হবে মিম অভিনীত নতুন ছবিটি। নাম ‘আমি ইয়াসমিন বলছি’। সেখানে মিম থাকবেন নাম-ভূমিকায়। ছবিটিতে অভিনয়ের জন্য গত বুধবার রাতে তিনি চুক্তিবদ্ধ হয়েছেন।

কিন্তু এই খবর প্রকাশ হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে উঠেছে নানা প্রশ্ন। অনেকে জানতে চেয়েছেন, ‘আমি ইয়াসমিন বলছি’-এর ভবিষ্যত কী হবে? অনেকের প্রশ্ন, এই ছবি তৈরি হওয়ার পর চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পাবে তো?

অনেকে আবার ‘রানা প্লাজা’ ও ‘শনিবার বিকেল’ ছবি দুটির উদাহরণ টেনে মন্তব্য করেছেন, এই দুটি ছবির মতোই হবে ‘আমি ইয়াসমিন বলছি’র ভবিষ্যত।

কারণ, সাভারের রানা প্লাজা ধসে এক হাজারেরও বেশি মানুষের মৃত্যুর ঘটনা নিয়ে নির্মিত ‘রানা প্লাজা’, এবং গুলশানের হলি আর্টিজান হামলার ঘটনা নিয়ে নির্মিত ‘শনিবার বিকেল’ বহুদিন ধরে পড়ে আছে সেন্সের বোর্ডে। কোনো এক অদৃশ্য ইশারায় ছবি দুটি মুক্তির আলো দেখছে না।

কিন্তু কেন? অনেকের ধারণা, ভাবমূর্তি ক্ষুণ্ন হয় বা সরকারি বিভিন্ন বিভাগের দুর্বলতা বা দুর্নীতি প্রকাশ পায়, এমন কিছু নাটক-সিনেমায় দেখানো হোক, এটা মোটেই চায় না সরকার। যদি তাই হয়, তাহলে ‘আমি ইয়াসমিন বলছি’ও সেন্সর বোর্ডে পড়ে পড়ে মরিচা ধরবে বলেই ভবিষ্যদ্বাণী করছেন অনেকে।

তবে আশাবাদী অভিনেত্রী মিম ও নির্মাতা কর্তৃপক্ষ। তারা মনে করছেন, এই ছবির মুক্তি নিয়ে কোনো জটিলতা তৈরি হবে না।

মিম এ মুহূর্তে কলকাতার চিত্রনায়ক জিতের বিপরীতে ‘মানুষ’ ছবিতে অভিনয় করছেন। তিনি বলেন, ‘আমি ইয়াসমিন বলছি’ ছবিটি নিয়ে পরিচালকের সঙ্গে ছয় মাস ধরে কথা হচ্ছিল। সত্য ঘটনা অবলম্বনে গল্পটি যখন পড়ি, কেঁদে ফেলেছিলাম আমি।’

শিগগিরই ছবিটির জন্য প্রস্তুতি নেওয়া শুরু করবেন বলে জানান মিম। এপ্রিলের আগে শুরু হবে শুটিং। ১৩ বছর বয়সী ইয়াসমিনের মতো হতে ওজন কমাতে হবে মিমকে। ছবিটি পরিচালনা করবেন সুমন ধর। দুই বছর ধরে তিনি ‘আমি ইয়াসমিন বলছি’র গল্প নিয়ে কাজ করছেন।

সুমন ধর বলেন, ‘ইয়াসমিনের পরিবারের কাছ থেকে গল্পটির অনুমতি নিতে প্রায় দুই বছর লেগেছে। প্রথমে তারা রাজি ছিলেন না। ছবিটির মাধ্যমে ইয়াসমিন বেঁচে থাকবে, বিষয়টি বোঝানোর পর অনুমতি দেন ইয়াসমিনের মা। পরিবারের কাছ থেকে লিখিত অনুমতি নিয়ে চিত্রনাট্যের কাজ শুরু করেছি।’

(ঢাকাটাইমস/০৫ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :