রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থী কে সিদ্ধান্ত দেবেন শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১১ | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৩৯

দেশের ২২তম রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থী কে হবেন, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনের লেভেল ৯ এর সরকারদলীয় সভাকক্ষে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। সভায় ক্ষমতাসীন দলের সংসদ সদস্যরা বিষয়টি সভানেত্রীর ওপর ছেড়ে দেন।

বৈঠকে সূচনা বক্তব্য দেন সংসদ নেতা ও সংসদীয় দলের সভানেত্রী শেখ হাসিনা। তিনি বলেন, রাষ্ট্রপতি পদে দল যাকে মনোনয়ন দেবে তাকে ভোট দিতে হবে।’ এসময় উপস্থিত সংসদ সদস্যরা হা সূচক জবাব দেন। পরে দলের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তার বক্তব্যে দেশের ২২তম রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থী করার প্রসঙ্গে সভানেত্রীকে দায়িত্ব অর্পণ করেন। বৈঠকের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

আগামী ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে আওয়ামী লীগের প্রার্থী মনোনয়ন জমা দেবেন। এর আগে দলের প্রার্থী কে তা প্রকাশ করা হবে না। সভায় বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদ সদস্যদের এলাকামুখী হতে বলেন। তিনি বলেন, উন্নয়ন কাজ চলছে, চলবে। কিন্তু মানুষের কাছে ভোট চাইতে হবে।

বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সংসদীয় দলের বৈঠকে তিনি সংসদীয় দলের পক্ষে আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ক্ষমতা অর্পণের প্রস্তাব করেন। সেটি সর্বসম্মতভাবে গ্রহণ করা হয়। এখন ঐক্যের প্রতীক প্রধামন্ত্রী শেখ হাসিনা সব জল্পনা কল্পনার অবসান ঘটাবেন।

বৈঠকে কোনো সিদ্ধান্ত না হওয়ায় রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের প্রার্থী কে অথবা কে হচ্ছেন পরবর্তী দেশের এক নম্বর অভিভাবক, তা জানতে অপেক্ষা বাড়লো সবার।

দলটির নেতারা জানান, দলীয় ফোরাম বা সংসদীয় দলের বৈঠকে রাষ্ট্রপতির মনোনয়নের বিষয়টি বিশদভাবে আলোচনা করা হয় না, তবে পার্টিপ্রধান নিজেই বা তার পক্ষে একজন সংসদ সদস্য একটি নাম প্রস্তাব করেন এবং অন্য সদস্যরা তাতে সমর্থন দেন।

আগামী ১৯ ফেব্রুয়ারি হতে যাওয়া রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বছরের শুরু থেকেই রাজনৈতিক মহল, সরকার ও ক্ষমতাসীন দলের মধ্যে চলছে নানা আলোচনা। গত ২৫ জানুয়ারি নির্বাচন কমিশন (ইসি) রাষ্ট্রের সর্বোচ্চ এ পদে ভোটের তফসিল ঘোষণার পর এই আলোচনা আরও বাড়তে থাকে।

এদিকে দলটির শীর্ষ পর্যায়ের নেতারা বলছেন, রাষ্ট্রপতি পদে এখন পর্যন্ত আলোচনায় আছেন প্রধানমন্ত্রীর অথনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, স্পিকার শিরিন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মো. শাহাবুদ্দিন চুপপু, সাবেক পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ চৌধুরী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হোসেন এবং সাবেক গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তবে বরাবরের মতো এ পদেও চমক থাকতে পারে বলে মনে করছেন নেতা-কর্মীরা।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার পদ থেকে অবসরে যাচ্ছেন আগামী এপ্রিলের শেষ সপ্তাহে। সংবিধান অনুযায়ী তার মেয়াদ শেষ হওয়ার আগেই নতুন রাষ্ট্রপতি নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। কেননা সংবিধানে রাষ্ট্রপতির পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের বিধান আছে।এ বাধ্যবাধকতার আলোকে প্রক্রিয়াও শুরু হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার হাবিবুল আউয়াল স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সঙ্গে দেখা করে এ পদে নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেছেন।

যেহেতু এই মুহূর্তে জাতীয় সংসদে ক্ষমতাসীন আওয়ামী লীগই একক সংখ্যাগরিষ্ঠ দল, তাই ধরে নেয়া হয়, এই দলের মনোনীত কেউই হবেন নতুন রাষ্ট্রপতি। আওয়ামী লীগের প্রার্থী ছাড়া অন্য কোনো প্রার্থী ভোটাভুটিতে পাস করতে পারবেন না।

(ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/এসএটি/আরকেএইচ/এসএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

ছাত্রদল নেতা মুস্তাফিজুর রহমানকে ডিবির পরিচয়ে তুলে নেওয়ার অভিযোগ

দেশ পৈত্রিক ব্যবস্থায় পরিণত হয়েছে: মির্জা ফখরুল

প্রধানমন্ত্রী নিজের ছায়া দেখেও ভয় পাবেন: গয়েশ্বর

শেখ হাসিনাকে টার্গেট করে ষড়যন্ত্র করা হচ্ছে: নাছিম

আজিজদের মতো অনেক রূপকথার কাহিনি আ.লীগ সরকারের আছে: রিজভী

খালেদা জিয়াকে মুক্ত করতে না পারলে দেশকে মুক্ত করতে পারব না: দুদু

আজিজ, বেনজীর ইস্যুতে সরকার বিব্রত নয়: ওবায়দুল কাদের

সরকার পচে দুর্গন্ধযুক্ত হয়ে গেছে: মির্জা ফখরুল

তারেক রহমানের আগে আপনার বিচার হয়ে যায় কি না প্রস্তুত থাকেন, প্রধানমন্ত্রীকে রিজভী 

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা দেখতে যাবেন প্রধানমন্ত্রী: ওবায়দুল কাদের 

এই বিভাগের সব খবর

শিরোনাম :