জাফর ইকবালের পদচারণা খুলনার বইমেলা মুখরিত

খুলনা ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৫৫ | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৫২

খুলনার একুশে বইমেলা পুরো দমে জমে উঠেছে। প্রতিদিনই মেলা মাঠে দর্শনার্থীরা কানায় কানায় পরিপূর্ণ থাকে। তবে মেলাকে আরো সমৃদ্ধ করতে সোমবার মেলা মাঠে আসেন বিশিষ্ট লেখক ও সাহিত্যিক অধ্যাপক মোহাম্মদ জাফর ইকবাল।

তিনি বিকাল সাড়ে ৩টায় খুলনার বয়রাস্থ বিভাগীয় গণগ্রন্থাগার প্রাঙ্গণে চলামান মাসব্যাপী একুশে বইমেলা মাঠে আসেন। তিনি মেলা ঘুরে দেখেন এবং মূল মঞ্চে কিছু আলোচনা করেন। তিনি লেখককুঞ্জে বসেন এবং তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সংগঠক মল্লিক সাইফুল ইসলাম ও বদরুল আলম রয়েল। পরে তিনি ভক্তদের অটোগ্রাফ দেন।

এ সময় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ জাফর ইকবাল বলেন, খুলনা তার খুবই প্রিয়। তার অন্যতম কারণ হচ্ছে- প্রিয় সুন্দরবন। শিশুদের জন্য বই লিখতে গেলেই সুন্দরবন সামনে চলে আসে। সুন্দরবনকে সবাই মিলে বাঁচাতে হবে।

তিনি বলেন, যত বেশি বই পড়বে তত বেশি জ্ঞান বিকাশ হবে। তবে পাঠ্যবইয়ের পাশাপাশি অন্য বই পড়ার অভ্যাস গড়ে তুলবে।

তিনি বলেন, পৃথিবীর সব প্রাণি একই রকম। শুধু মানুষ চিন্তা করার শক্তি আছে আর অন্য প্রাণি তা নেই। চিন্তা বা কল্পনা শক্তি শুধু মানুষেরই আছে। বই চিন্তা শক্তিকে আরো শানিত করে। কল্পনা মানুষকে বাঁচতে সাহায্য করে। তোমরা বই পড়ে সেই মানুষ হও, যাতে করে তোমরা দেশ পরিচালনা করতে পার, পৃথিবী পরিচালনা করতে পার। ঢাকার পাশাপাশি দেশের মধ্যে শুধু খুলনায় মাসব্যাপী বই মেলার বিষয়টি এ বরেণ্য লেখককে আনন্দ দিয়েছে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ইউসুফ আলী।

প্রধান অতিথি ছিলেন বরেণ্য লেখক ও সাহিত্যিক অধ্যাপক মোহাম্মদ জাফর ইকবাল, সম্মানিত অতিথি ছিলেন তারই স্ত্রী ও শিক্ষাবিদ অধ্যাপক ড. ইয়াসমিন হক। সাহিত্যিক হুসাইন বিল্লাহর উপাস্থাপনায় আরো বক্তৃতা করেন- অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুকুল কুমার মৈত্র ও বিভাগীয় গণগ্রন্থাগারের উপ-পরিচালক মোহাম্মদ হামিদুর রহমান।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :