লেবাননের প্রেসিডেন্ট পদে খ্রিস্টান প্রার্থীকে সমর্থন হিজবুল্লাহর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০২৩, ১৬:৩২

লেবাননের প্রেসিডেন্ট পদে প্রার্থীতা করার জন্য ম্যারোনাইট খ্রিস্টান রাজনীতিবিদ সুলেমান ফ্রাঙ্গিয়েহকে সমর্থন করার কথা জানিয়েছে দেশটির ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরাল্লাহ।

ডেইলি সাবাহর প্রতিবেদনে বলা হয়, পূর্বে মন্ত্রিপরিষদ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন কাজ করেছিলেন সুলেমান ফ্রাঙ্গিয়েহ। হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরাল্লাহ সোমবার বলেছেন, তিনি মুক্ত দেশপ্রেমিক আন্দোলনের নেতা জিব্রান বাসিলের সঙ্গে দেখা করেছেন।

নাসরাল্লাহ এক বক্তৃতায় বলেন, ‘আমি বাসিলকে বলেছিলাম যে হিজবুল্লাহ তাকে এবং সুলেমান ফ্রাঙ্গিয়েহকে রাষ্ট্রপতি পদের প্রার্থী হিসেবে সমর্থন দিবে।’

বাসিল প্রাক্তন রাষ্ট্রপতি মিশেল আউনের স্থলাভিষিক্ত হওয়ার জন্য এই পদে প্রার্থী হতে আবেদন করেননি। তিনি ছয় বছরের মেয়াদের পরে ২০২২ সালের অক্টোবরে অফিস ছেড়েছিলেন।

নাসরাল্লাহ বলেছেন, ‘আমরা রাষ্ট্রপতি নির্বাচনে যে স্বাভাবিক প্রার্থীকে সমর্থন করি এবং যে স্পেসিফিকেশনগুলিকে আমরা বিবেচনা করি তিনি হলেন মন্ত্রী সুলেমান ফ্রাঙ্গিয়েহ।

রাষ্ট্রপতি পদে ফ্রাঙ্গিয়েহকে সমর্থন করার জন্য মিত্রদের সঙ্গে আলোচনা শুরু করেছেন বলেও জানান হিজবুল্লাহ প্রধান। ৫৭ বছর বয়সী ফ্রাঙ্গিয়েহ স্বাস্থ্য ও আবাসনসহ বেশ কয়েকটি মন্ত্রী পদে দায়িত্ব পালন করেছেন।

হিজবুল্লাহর সমর্থন সত্ত্বেও ফ্রাঙ্গিয়েহকে এখনও অন্যান্য ব্লকের সমর্থন প্রয়োজন। তবে সমর্থন পাওয়া তার জন্য কঠিন হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ফ্রাঙ্গিয়েহ একজন ম্যারোনাইট খ্রিস্টান। তিনি পার্লামেন্টে বৃহত্তম খ্রিস্টান ব্লকের সমর্থন পাচ্ছেন না এবং হিজবুল্লাহর সঙ্গে তার জোট এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে তার ব্যক্তিগত ঘনিষ্ঠ বন্ধুত্বের কারণে পশ্চিমা-সমর্থিত জোটের অনেকেই তার বিরোধিতা করে।

ফ্রাঞ্জিহ (৫৭) এবং সেনা কমান্ডার জেনারেল জোসেফ আউন রাষ্ট্রপতি পদের শীর্ষ প্রার্থী। হিজবুল্লাহ রাষ্ট্রপতি পদে সেনাপ্রধানের বিরোধিতা করবে বলে মনে করা হয় কারণ তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থন উপভোগ করেন।

লেবাননের গভীরভাবে বিভক্ত পার্লামেন্ট অক্টোবরের শেষের দিকে শেষ হওয়া হিজবুল্লাহ মিত্র প্রেসিডেন্ট মিশেল আউনের মেয়াদের পর থেকে অনুষ্ঠিত ১১টি অধিবেশনে রাষ্ট্রপতি নির্বাচন করতে ব্যর্থ হয়েছে।

নাসরাল্লাহ বলেছেন, হিজবুল্লাহ মেনে নেবে না যে বিদেশী দেশগুলি লেবাননে রাষ্ট্রপতি চাপিয়ে দেয় এবং ফ্রাঙ্গিয়েহের স্পষ্ট উল্লেখ যে, কোনো প্রার্থীর বিরুদ্ধে বিদেশী ‘ভেটো’ গ্রহণ করা হবে না।

লেবাননের পার্লামেন্টের স্পিকার নাবিহ বেরিও প্রেসিডেন্ট পদে ফ্রাঙ্গিয়েহকে সমর্থন করার কথা বলার কয়েকদিন পর নাসরাল্লাহর এমন ঘোষণা এলো। তবে ফ্রাঞ্জিহ প্রকাশ্যে ঘোষণা করেননি যে তিনি অফিসে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

হিজবুল্লাহ এবং বেরির আমাল আন্দোলনের সমর্থন সত্ত্বেও দেশের দুটি বৃহত্তম শিয়া গোষ্ঠী ফ্রাঙ্গিয়েহর জন্য এখনও অন্যান্য সংসদীয় ব্লকের সমর্থনের প্রয়োজন হবে কারণ ১২৮ আসনের আইনসভায় কোনও জোটেরই সংখ্যাগরিষ্ঠতা নেই।

ফ্রাঙ্গিয়েহ সম্প্রতি বলেছেন, হিজবুল্লাহ এবং আসাদ সরকারের সঙ্গে তার ঘনিষ্ঠ জোট তাকে অন্যান্য প্রার্থীদের বিরুদ্ধে একটি সুবিধা দেয় কারণ তিনি লেবাননের ভালোর জন্য ছাড় দিতে তাদের সঙ্গে আলোচনা করতে পারবেন।

লেবাননের ক্ষমতা ভাগাভাগি ব্যবস্থার কারণে রাষ্ট্রপতিকে একজন ম্যারোনাইট খ্রিস্টান, প্রধানমন্ত্রীকে একজন সুন্নি মুসলিম এবং সংসদের স্পিকারকে একজন শিয়া মুসলিম হতে হবে। পার্লামেন্ট এবং মন্ত্রিসভার আসন খ্রিস্টান এবং মুসলমানদের মধ্যে সমানভাবে ভাগ করা হয়।

মারাদা আন্দোলনের নেতা ফ্রাঙ্গিয়েহ উত্তর লেবাননের একটি সুপরিচিত রাজনৈতিক পরিবারের সদস্য। তার দাদা লেবাননের সাবেক রাষ্ট্রপতি ছিলেন। যখন তিনি ১৩ বছর বয়সে ছিলেন, তখন তার বাবা টনি ফ্রাঙ্গিয়েহ, তার মা এবং বোনের সঙ্গে ১৯৭৮ সালে এহেডেনের পাহাড়ী রিসর্টে প্রতিদ্বন্দ্বী খ্রিস্টান ম্যারোনাইট বাহিনীর দ্বারা সংঘটিত একটি কুখ্যাত গণহত্যায় নিহত হন।

২০১৮ সালে ফ্রাঞ্জিহ খ্রিস্টান নেতা সামির গেগেয়ার সঙ্গে পুনর্মিলন করেছিলেন যিনি এহেডেনে অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু সেখানে তিনি গুরুতরভাবে আহত হন এবং অপারেশন থেকে প্রত্যাহার করেন।

অপরদিকে গেগেয়ার লেবানিজ ফোর্সেস পার্টির পার্লামেন্টে সবচেয়ে বড় ব্লক রয়েছে। তিনি আবার ফ্রাঙ্গিয়েহের প্রেসিডেন্ট হওয়ার ঘোর বিরোধী এবং তাকে এই পদ পেতে বাধা দেওয়ার জন্য তার সর্বোচ্চ চেষ্টা করার অঙ্গীকার করেছেন।

(ঢাকাটাইমস/০৮মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :